channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

বিশ্বের ৬৯ শতাংশ মানুষের ব্যাংক অ্যাকাউন্ট আছে, লেনদেনের শীর্ষে অস্ট্রেলিয়া

বিশ্বের ৬৯ শতাংশ মানুষের ব্যাংক অ্যাকাউন্ট আছে, লেনদেনের শীর্ষে অস্ট্রেলিয়া

দিন দিন বিশ্বস্ত হয়ে উঠছে ব্যাংকিং সেক্টর। তাই বেড়ে চলেছে ব্যাংকের মাধ্যমে লেনদেন। সম্প্রতি এক জরিপে জানানো হয়, বিশ্বব্যাপী ৬৯ শতাংশ মানুষের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। নিজের অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করা মানুষের তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড। এ তালিকায় সবচেয়ে পিয়েছে দক্ষিণ সুদান। আর দক্ষিণ এশিয়ার মধ্যে ব্যাংক অ্যাকাউন্টধারী বেশি ভারতে এ তালিকায় তৃতীয় স্থানে আছে বাংলাদেশ।

বিশ্বব্যাপী বাড়ছে ব্যাংকের মাধ্যমে লেনদেন বাড়ছে অ্যাকাউন্টধারীর সংখ্যাও। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডের মতো কয়েকটি দেশে শতভাগ ব্যক্তির রয়েছে ব্যাংক অ্যাকাউন্ট। তবে এ তালিকায় তলানিতে দক্ষিণ সুদান। ব্যাংকে লেনদেনের ক্ষেত্রে দেশটির মাত্র ৯ শতাংশ মানুষ জড়িত।

ব্যাংকিং ব্যবস্থা নিয়ে ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত জরিপের ভিত্তিতে গ্লোবাল ফিনডেক্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। প্রতিবেদন অনুযায়ী সারা বিশ্বে ৬৯ শতাংশ মানুষের অন্তত একটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে।

দক্ষিণ এশিয়ায় এই তালিকার শীর্ষে রয়েছে ভারত। দেশটির ৮০ শতাংশ মানুষই আস্থা রেখেছেন ব্যাংকিং ব্যবস্থায়। কিন্তু অন্যান্য দেশগুলো এখনও এই ব্যবস্থায় উন্নয়ন ঘটাতে পারেনি সেভাবে। 

জরিপের তথ্য অনুযায়ী, লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠির মাত্র ৫০ শতাংশ ব্যাংকিং ব্যবস্থার ভেতর দিয়ে যায়। যাদের মধ্যে এগিয়ে পুরুষরা।

বেশ খারাপ অবস্থা পাকিস্তানের। কারণ দেশটির প্রতি পাঁচজনের মধ্যে ৪ জনেরই নেই ব্যাংক অ্যাকাউন্ট। আর এরও নিচে অবস্থা যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর