channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

বিদ্যুৎ সংযোগ ও জমি বেচাকেনায় লাগবে টিআইএন

বিদ্যুৎ সংযোগ ও জমি বেচাকেনায় লাগবে টিআইএন

চলতি বাজেটে কর আদায়ে বেশি কিছু প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। সেই প্রস্তাবে মধ্যে, বিদ্যুৎ সংযোগ বা জমি বেচা-কেনার ক্ষেত্রে কর শনাক্তকরণ নম্বর বা টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে। সেই সাথে বিদেশীরা স্থায়ীভাবে দেশে বাণিজ্য করতে তাদেরও কর রিটার্ন দাখিল করতে হবে। বাজেটের এমন প্রস্তাবকে সাধুবাদ দিচ্ছেন, কর বিশেজ্ঞরা।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। আর লক্ষ্য অর্জনে নেয়া হয়েছে, বেশকিছু নতুন উদ্যোগ।

যেমন বিদ্যুৎ সংযোগে কর শনাক্তকরণ নম্বর বা টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে। জমি বেচাকেনায়ও লাগবে টিআইএন। তুলে দেয়ার প্রস্তুাব করা হয়েছে কম্পিউটার বা ল্যাপটপ কেনায় কর রেয়াত সুবিধা। আয়করের আওতায় আসছে, অনাবাসী ব্যবসায়ীরাও।

রাজস্ব বাড়াতে এসব প্রস্তাবকে সাধুবাদ জানালেও, কর আদায় যে বড় চ্যালেঞ্জ হবে তাই মনে করিয়ে দিলেন রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল মজিদ।

করের আওতা বাড়ানোর এসব উদ্যোগকে স্বাভাবিকভাবেই দেখছেন সাধারণ জনগণ। তবে নিম্নআয়ের মানুষের কাঁধে যেনো করের বোঝা না চাপে, সেদিকেও নজর দেয়ার পরামর্শ রাজস্ব বোর্ডের।

সাধারণ জনগণের মতে, উন্নয়নের ধারা বজায় রাখতে হলে এটি দরকার। তবে নিম্ব আয়ের মানুষের  যেন কষ্ট না হয়। টিন না থাকলে কোনো কিছুই সুযোগ দেয়া উচিৎ না।

তাদের দাবি, কর আদায়ে দূর করা হোক সব ধরনের হয়রানি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর