channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

লোকসান বেড়েছে রাষ্ট্রীয় শিল্প খাতের চার করপোরেশনে

লোকসান বেড়েছে রাষ্ট্রীয় শিল্প খাতের চার করপোরেশনে

লোকসান বেড়েছে রাষ্ট্রীয় শিল্প খাতের চার করপোরেশনে। ২০১৮-১৯ অর্থবছরে যা দাঁড়িয়েছে প্রায় পৌনে তিন হাজার কোটি টাকায়। এর মধ্যে খাদ্য ও চিনিকল করপোরেশন একাই লোকসান দিয়েছে হাজার কোটির মতো। ফলে তিন হাজার কোটি টাকার বেশি বরাদ্দ দেয়া হয়েছে ভর্তুকি ও প্রণোদনা খাতে। বাজেটে প্রকাশিত অর্থনৈতিক সমীক্ষায় উঠে এসেছে এ সব তথ্য।

সত্তর-আশি বছরের পুরনো যন্ত্রপাতি দিয়ে আখ থেকে চিনি উৎপাদন করছে সরকারি ১৫টি কল। কখনো কাঁচামাল সঙ্কট, কখনো যন্ত্রপাতি নষ্ট কিংবা টাকা পয়সার অভাবে বন্ধ থাকায় সক্ষমতার পুরোটা ব্যবহৃত হয় না দীর্ঘদিন ধরে। ফলে কেজিপ্রতি উৎপাদন খরচ রেকর্ড ছাড়ায় প্রতি বছরই।

২০১৮-১৯ অর্থবছরের করপোরেশনের অধীন কারখানাগুলো চিনি তৈরি করেছিল ৬৯ হাজার টন। যা বিক্রি করা গেছে খরচের অর্ধেক দামে। ফলে ওই সময়ে করপোরেশনের নিট লোকসান দাঁড়িয়েছে প্রায় হাজার কোটি টাকা। যা বছর ব্যবধানে বেড়েছে দেড়শ কোটির বেশি।

শিল্প খাতের আরেক করপোরেশন বিসিআইসিও চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। সার কারখানা থেকে শুরু করে কাগজকল- সবই এখন বোঝা রাষ্ট্রের জন্য। কারণ সারা বছরে মাত্র দুই হাজার কোটি টাকার পণ্য বিক্রি করতে পেরেছে কলগুলো। যা তৈরিতে খরচ হয়েছে কয়েকগুণ বেশি। ফলে সেখানেও আগের বছরের চেয়ে লোকসান সাড়ে চারশ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে নয়শ কোটির ওপরে।

এছাড়া, সীমাহীন অব্যবস্থাপনা আর দুর্নীতিতে ডুবে থাকা পাটকল করপোরেশনেও বছর ব্যবধানে লোকসান দুইশ কোটি বেড়ে দাঁড়িয়েছে ৭শ কোটিতে। রাষ্ট্রীয় এসব প্রতিষ্ঠানে লোকসান বাড়ায় বাজেটেও বড় হচ্ছে ভর্তুকি ও প্রণোদনার পরিমাণ। যে খাতে এবারও রাখা হয়েছে ৩৩ হাজার কোটির বেশি।

শিল্প খাতের পাঁচ করপোরেশর চারটিতেই এবার লোকসান গেছে প্রায় পৌনে তিন হাজার কোটি টাকা। বিপরীতে টানা পঞ্চম বছরের মতো এবারও লাভের ধারা ধরে রেখেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর