channel 24

সর্বশেষ

  • যুবলীগ নেতা খালেদ ভূঁইয়া দল থেকে বহিষ্কার

  • যুবলীগ নেতা জি কে শামীম ৭ দেহরক্ষীসহ আটক, ২শ' কোটি টাকার এফডিআর, নগদ টাকা, অস্ত্র উদ্ধার

  • অপকর্মে জড়িত নেতারা নজরদারিতে: কাদের

  • দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে, আর এতে মদদ দিচ্ছে সরকার: ফখরুল

  • ঢাবি শিক্ষার্থীরা পরবর্তীতে কোন প্রক্রিয়ায় ভর্তি হবেন, সে সিদ্ধান্ত অনুষদের: উপাচার্য

  • ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশির মরদেহ উদ্ধার

  • রাজশাহীর বড়াল নদী থেকে ৪ জনের গলিত মরদেহ উদ্ধার

  • ত্রিদেশীয় সিরিজে আজ মুখোমুখি আফগানিস্তান-জিম্বাবুয়ে

  • যুবলীগ নেতা খালেদের মামলা তদন্ত করবে ডিবি উত্তর

এবারও এডিপির বেশিরভাগ বরাদ্দ পেলো মেগা প্রকল্পগুলো

এবারও এডিপির বেশিরভাগ বরাদ্দ পেলো মেগা প্রকল্পগুলো

এবারের বাজেটের মূল শ্লোগান সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের। আর এই রূপকল্পের মূল হচ্ছে সরকারের মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন। গত কয়েক বছরের মতো এবারও বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপির বেশিরভাগ বরাদ্দ পেয়েছে, সরকারের মেগা প্রকল্পগুলো। এসব প্রকল্পের বাস্তবায়নকারী মন্ত্রণালয়ের বরাদ্দ থেকেই বিষয়টি পরিষ্কার। যার শীর্ষে রয়েছে সড়ক বিভাগ।

মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন করছে সড়ক, সেতু, বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ, রেলপথ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এর মধ্যে সড়ক বিভাগে বরাদ্দ ২৯ হাজার ২৭৪ কোটি টাকা। ঢাকা শহরে মেট্রোরেল বাস্তবায়ন করছে এই মন্ত্রণালয়। এছাড়া নতুন আরেকটি মেট্রো রুট নির্মাণে সমীক্ষা করতেও বরাদ্দ পেয়েছে তারা। 

সেতু বিভাগে বরাদ্দ সাড়ে ৮ হাজার কোটি টাকার কিছু বেশি। এর অধিকাংশ টাকায় ব্যয় হবে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে।

মাতারবাড়িতে বিদ্যুৎ কেন্দ্র এবং বিশেষায়িত জ্বালানি সমুদ্র বন্দর, পায়রা-রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়। তাদের এবারের বরাদ্দ ২৮ হাজার ৫১ কোটি টাকা। এই প্রকল্পগুলোর কয়েকটি বর্তমানে বাস্তবায়নের মধ্যভাগে রয়েছে।

সরকার রেলপথের উন্নয়ন নিয়ে বেশ কয়েক বছর ধরে বেশ গুরুত্ব দিয়েছে। গতবারের চাইতে ৫ হাজার কোটি টাকা বাড়িয়ে এবার এই মন্ত্রণালয় পাচ্ছে ১৬ হাজার ২৬৩ কোটি টাকা।

আরেক মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল নির্মাণ কাজ শুরু হয়েছে প্রায় ২ বছর থেকে। প্রকল্পের মাটির নীচের কাজ প্রায় শেষ পর্যায়ে। এ বছরে এখানে উচ্চ মাত্রার প্রযুক্তিগত কিছু যন্ত্রপাতি স্থাপন করা হবে। প্রকল্প বাস্তবায়ণকারি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবার বরাদ্দ পেতে যাচ্ছে ১৬ হাজার ৪৩৯ কোটি টাকা। যা গতবারের চাইতে ৪ হাজার ২শ' কোটি টাকারও বেশি।

নতুন আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সমীক্ষা করতেই বরাদ্দ পেয়েছে এই মন্ত্রণালয়।

সবমিলিয়ে সরকারের মেগা প্রকল্পের অনেকগুলোই এখন দৃশ্যমান। ২০১৯-২০ অর্থ বছরে এগুলোর বাস্তবায়ন আরও গতি পাবে বলেই মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর