channel 24

সর্বশেষ

  • আ.লীগের আমলে সংখ্যালঘুরা নিরাপদে থাকে: সেতুমন্ত্রী

  • রোহিঙ্গা ইস্যুতে দায় এড়াতে পারে না জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী

  • বাঘাইছড়িতে ফের সেনাটহলে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত

  • দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে রাষ্ট্রপতির আহ্বান

  • ধর্ষণের অধিকাংশ ঘটনায় নির্যাতনকারী ক্ষমতাসীন দলের: সেলিমা রহমান

  • ডেঙ্গু জ্বরে সাতক্ষীরায় গৃহবধূর মৃত্যু

  • সাফ অনূর্ধ্ব ১৫ ফুটবল: ভূটানকে ৫-২ গোলে বিধ্বস্ত করলো বাংলাদেশ

মুরগির খাদ্যের দাম বাড়ায় বিপাকে খামারীরা

মুরগির খাদ্যের দাম বাড়ায় বিপাকে খামারীরা

গেলো এক বছরে মুরগির খাবারের দাম কেজিতে বেড়েছে অন্তত ৩ টাকা। এতে বিপাকে পড়েছেন ক্ষুদ্রখামারীরা। পোল্ট্রিশিল্প উদ্যোক্তারা বলছেন, খাতটিতে কর আরোপের ফলে দাম বেড়েছে। এই খাতকে টেকসই করতে হলে কর অবকাশ থাকা উচিত বলে মনে করছেন কৃষি অর্থনীতিবিদরা।

গেল ১ বছরে মুরগির খাদ্যে দাম কেজিতে কমপক্ষে ৩ টাকা বাড়ায় বিপাকে ক্ষুদ্রখামারীরা। পোল্ট্রিশিল্প উদ্যোক্তারা বলছেন,  খাতটিতে কর আরোপের ফলে দাম বেড়েছে। এই খাতকে টেকসই করতে হলে কর অবকাশ থাকা উচিত বলে মনে করছেন কৃষি অর্থনীতিবিদরা।

ছোট বড় অসংখ্য খামারিদের প্রচেষ্টায়, সবচেয়ে সস্তা আমিষ হিসেবে দেশে মুরগির মাংসের জোগান এখন ১১ লাখ টন। আর ডিম আসে প্রায় ১ হাজার ৫১০কোটি।

মানুষের পাতে আমিষের এই জোগান নিশ্চিতে মুরগির খাদ্য লাগে ৬০ লাখ টন। কিন্তু গেল কয়েক মাসে খাদ্যের দাম বেড়ে যাওয়ায় বিপাকে ক্ষুদ্র খামারিরা।

পোল্ট্রিশিল্পের উদ্যোক্তারা বলছেন, এক সময় খাতটি করের আওতার বাইরে  থাকলেও এখন খাদ্যে কর দিতে হয় ১৫ শতাংশ। সেইসঙ্গে খাদ্য তৈরির গুরুত্বপূর্ণ কাঁচামাল ভুট্টা ও সয়ামিল আমদানিতে দিতে হয় অগ্রিম আয়কর।

পোল্ট্রি বিশেষজ্ঞরা বলছেন, অগ্রিম কর থাকায় বেড়েছে মানহীন ও জীবানুযুক্ত  কাঁচামাল আমদানির প্রবণতা। কৃষি অর্থনীতিবিদরা বলছেন, বেকার সমস্যা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পোল্ট্রিখাত। কোনো কারণে এটি বাধাগ্রস্ত হলে ব্যহত হবে টেকসই উন্নয়ন।

৮০'র দশকে বাণিজ্যিভাবে শুরু হওয়া পোল্ট্রিখাতে এখন বিনিয়োগ প্রায় ৩৫ হাজার কোটি টাকা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর