channel 24

সর্বশেষ

  • ফেসবুকে স্ট্যাটাসের ঘটনায় একজনকে আটকের জেরে...

  • ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও স্থানীয়দের সংঘর্ষে নিহত ৪...

  • ১০ পুলিশ সদস্যসহ আহত শতাধিক; বিজিবি মোতায়েন

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

রানাপ্লাজা ট্র্যাজেডির পরও গুরুত্ব পাচ্ছে না শ্রমিক অধিকার

রানাপ্লাজা ট্র্যাজেডির পরও গুরুত্ব পাচ্ছে না শ্রমিক অধিকার

রানাপ্লাজা ট্র্যাজেডির পরও, শ্রমিক অধিকার ও সামাজিক নিরাপত্তার বিষয়টি গুরুত্ব পাচ্ছে না। ন্যায্য মজুরি দেয়া হচ্ছে না শ্রমিকদের। তৈরি পোশাক খাতের অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে টিআইবি'র এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। রানাপ্লাজা দুর্ঘটনায় আহত শ্রমিকদের ৫১ শতাংশ এখনও বেকার বলেও জানিয়েছে সংস্থাটি।

তৈরী পোশাক খাতের সুশাসন, অগ্রগতি ও চ্যালেঞ্জ নিয়ে তৈরী প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে প্রকাশ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, টিআইবি।

বলা হয়, রানাপ্লাজা দুর্ঘটনার পর এ খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে, এখনো অনেক ক্ষেত্রেই সুশাসনের ঘাটতি রয়েছে। জাতীয় উদ্যোগে কারাখানাগুলোর অগ্রগতি হয়নি। প্রশ্নের মুখে রয়েছে শ্রমিক অধিকার ও সামাজিক নিরপত্তার বিষয়টি।

প্রতিবেদনে উঠে আসে, হিসাব অনুযায়ি শ্রমিকরা এখন যে মজুরি পাচ্ছে তা ন্যায্য মজুরীর চেয়ে ২৬ শতাংশ কম। মালিকরা বিভিন্ন প্রণোদনা ও সুবিধা নিলেও শ্রমিকদেরকে সে তুলনায় সুবিধা দেয়া দেয়া হয়নি। অন্যদিকে বিদেশী ক্রেতারাও বাংলাদেশের কম মূল্যে কেনায় মালিকদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে।

জানানো হয়, রানাপ্লাজা দুর্ঘটনায় আহতদের ৫১ শতাংশ বেকার। আইনী দীর্ঘসূত্রিতায় বিচার হচ্ছেনা এ খাতের বিভিন্ন ঘটনায় দোঘীদের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর