channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

কারখানার কর্মপরিবেশ উন্নতি হলেও বাড়েনি পোশাকের দাম

কারখানার কর্মপরিবেশ উন্নতি হলেও বাড়েনি পোশাকের দাম

দুঃস্বপ্নের দিন আর দুর্ভাবনার রাতের সেই রানা প্লাজার পর পেরিয়েছে অর্ধযুগ। কারখানার কর্মপরিবেশ নিয়ে বিশ্ববাসীর বিশ্বাসহীনতার বিষবাষ্প সরিয়ে দেশের তৈরি পোশাক খাত ঘুরে দাঁড়িয়েছে অনেকটুকুই। তবে এসময়ে পোশাকের দাম বাড়েনি এতটুকুও। পাশাপাশি অ্যাকর্ড, অ্যালায়েন্সের পর দেশে তৃতীয় কোন শক্তিশালী পর্যবেক্ষক তৈরি না হওয়ায় ভবিষ্যতে সংস্কার কাজের ধারাবাহিকতা নিয়েও থাকছে সংশয়।

রানা প্লাজার সেই আর্তনাদ অর্ধযুগে কতকিছুই যে শিখিয়েছে। পরিবর্তনের বাতাসে পোশাক কারখানাগুলোও পাল্টেছে চিরাচরিত রং। তেমনই একটি প্লামি ফ্যাশনস। বিশ্বের শীর্ষ ১০ পরিবেশবান্ধব কারখানার একটি। আশ্চর্যের ব্যাপার হল, শীর্ষ ১০ এ জায়গা করে নেওয়া বাংলাদেশে এমন পোশাক কারখানা আছে আরও ৬টি, যার একটি বাদে বাকি সবগুলোই তৈরি হয়েছে রানা প্লাজা দুর্ঘটনার পর।

সবমিলিয়ে বাংলাদেশে এখন এমন পরিবেশবান্ধব কারখানা ৮০টির মতো, যা বিশ্বের সবচেয়ে বেশি। পাইপলাইনেও প্রায় ৩শ টি। তবে এতোকিছুর পরও, ক্রেতাদের পোশাকের দাম বাড়ানোর প্রশ্নে অগ্রগতি হয়নি এতোটুকুও।

রানা প্লাজা ধসের পর পুরনো কারখানাগুলোকেও প্রতিনিয়তই দিতে হয়েছে, বিদেশি ক্রেতাজোটদের দুই সংগঠনের কাছে ভুল ত্রুটি শুধরে মানোন্নয়নের পরীক্ষা। যেখানে একর্ডের কারখানাগুলোর সংস্কারকাজ শেষ হয়েছে ৮৯ ভাগ, আর এলায়েন্সেরগুলোর ৯৩। তবে সংস্কারকাজে মাত্র ৩৫ শতাংশ অগ্রগতি সরকারের আরসিসির আওতাধীন ৭৪৫ কারখানার।

ইতোমধ্যেই দেশ ছেড়েছে এলায়েন্স। ১৯ মে যেতে হবে একর্ডকেও। প্রশ্ন তাই, শক্তিশালী কোনো পর্ববেক্ষক না থাকায় এরপরে কীভাবে চলবে সংস্কার কাজ?

বিজিএমইএর হিসাবে রানা প্লাজা ধসের পর ১ হাজার ২৫০টি কারখানা বন্ধের বিপরীতে নতুন করে উৎপাদনে এসেছে প্রায় সারে ৩শটি। যাদের উৎপাদন ক্ষমতা পুরনোগুলোর চেয়ে বেশি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর