channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

কিউবায় বাড়ছে অনলাইন শপিং সেবা

কিউবায় বাড়ছে অনলাইন শপিং সেবা

আমেরিকা মহাদেশের দ্বীপরাষ্ট্র কিউবায় মোবাইল ইন্টারনেট সেবা চালু হয় গেলো ডিসেম্বরে। মাত্র ৩ মাসে এ সেবায় যুক্ত হয়েছে ৬৪ লাখের বেশি মানুষ। ফলে অভ্যন্তরীণ যাতায়াত, যোগাযোগসহ প্রায় সব ক্ষেত্রেই পরিবর্তন এসেছে। আমূল পরিবর্তন এসেছে কেনাকাটায়ও।

২০১৮ সালের ডিসেম্বরে, প্রথমবারের মতো মোবাইল ইন্টারনেট সেবা চালু হয় কিউবায়। বর্তমানে দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬৪ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে ১৮ লাখ মানুষ থ্রি-জি ইন্টারনেট ব্যবহার করছেন। দ্রুত পরিবর্তন হয়েছে সেখানকার বাসিন্দাদের জীবন-যাপন। মাত্র ৩ মাসে তাদের দৈনন্দিন জীবনে বড় প্রভাব ফেলেছে মোবাইল ইন্টারনেট সেবা। পরিবর্তন হয়েছে যাতায়াত ব্যবস্থাও।

সড়কে যাতায়াতে দারুণ ভূমিকা রাখছে ইন্টারনেট সেবা। অ্যাপের মাধ্যমে ট্যাক্সি ও অন্যান্য গাড়ি পাওয়া যাচ্ছে। যাত্রী পেতে লম্বা সময় অপেক্ষা করতে হচ্ছে না চালকদের। যানজট পরিস্থিতি সম্পর্কেও জানতে পারছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

পরিবর্তনের ধারাবাহিকতায়, চলতি বছরের শুরুতে, কিউবার রাজধানী হাভানায় চালু হয়েছে অনলাইন শপিং। প্রথমবারের মতো এই সেবা দিচ্ছে, স্থানীয় একটি সুপারমার্কেট। অনলাইনে পণ্য বিক্রির লক্ষ্যে চালু করেছে নিজস্ব ওয়েবসাইট। সেখানে তুলে ধরা হয়েছে- খাবার, পোশাকসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্যের বিবরণ। দেয়া হয়েছে ছবি ও পণ্যের দাম।

ইতোমধ্যে হাভানায় বেশ সাড়া ফেলেছে সুপারমার্কেটের অনলাইন সেবা। তবে জনবল সংকটের কারণে, এখন পর্যন্ত হোম ডেলিভারি সেবা দিতে পারছে না প্রতিষ্ঠানটি। নানা প্রতিবন্ধকতা সত্বেও, প্রতিদিনই তাদের ওয়েবসাইট থেকে বিক্রির পরিমাণ বাড়ছে।

ইন্টারনেটের কারণে যোগাযোগ প্রক্রিয়া অনেক সহজ হয়েছে। স্থানীয় বাজারে অনলাইন শপিং প্লাটফর্মও চালু হয়েছে। এতে কেনাকাটায় জনসাধারণের ভোগান্তিও অনেক কমে গেছে।

অনলাইন থেকে যেকোনো সময় সরাসরি পণ্য কিনতে পারছি। এটি অনেক দারুণ উদ্যোগ। তবে এখন পর্যন্ত এ কার্যক্রমে অনেক সীমাবদ্ধতা রয়েছে। অনলাইনে বিক্রি হওয়া পণ্য ক্রেতার কাছে পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু হলে এর জনপ্রিয়তা আরো বাড়বে।

অনলাইন শপিংয়ের এই উদ্যোগকে এগিয়ে নিতে, শহরের গুরুত্বপূর্ণ ও জনবহুল এলাকায়, ওয়াই-ফাই সেবা চালু করেছে কিউবা সরকার। রাজধানীতে এই সেবা সম্প্রসারণে, অবকাঠামোগত সুবিধা বাড়ানোর প্রতিশ্রুতি দেয়া হচ্ছে। একইসঙ্গে, ই-শপে পণ্যের মজুদ বাড়াতে ও হোম ডেলিভারি সেবা চালুর আহ্বান জানিয়েছে স্থানীয় প্রশাসন। এছাড়া অন্যান্য শহরেও অনলাইন শপিং চালুর জন্য উদ্যোক্তাদের উৎসাহিত করছে সরকার।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর