channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

চলতি বছরে জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশ বাড়তে পারে: এডিবি

চলতি বছরে জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশ বাড়তে পারে: এডিবি

বছর ব্যবধানে দেশের অর্থনীতির আয়তন ৮ শতাংশ বাড়তে পারে বলে ধারণা করছে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি। তবে, সংখ্যাতাত্ত্বিক হিসাব না কষে, তার সুবিধা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে কার্যকর উদ্যোগ নেয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বুধবার সকালে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এডিবির আবাসিক পরিচালক বলেন সংখ্যা কিছুটা কমবেশি হলে ক্ষতি নেই। তবে, তার সুষম বণ্টন নিয়ে ভাবতে হবে। এছাড়া, গতিশীল ধারা টেকসই করতে সংস্কার আনতে হবে ব্যাংকসহ বেশ কয়েকটি খাতে

বছরজুড়েই দেশের ব্যবসা বাণিজ্য চলেছে বেশ স্বাচ্ছন্দ্যে। উৎপাদনশীল খাতে বেড়েছে বিনিয়োগ। বসেছে নতুন নতুন শিল্প কারখানা। এছাড়া, পুরনো প্রতিষ্ঠানগুলোও বাড়িয়েছে তাদের দক্ষতা, সেই সাথে সক্ষমতাও। যার সার্বিক প্রতিফলন দেখা গেছে রপ্তানি খাতে। এই বাস্তবতা সামনে রেখে ঋণদাতা প্রতিষ্ঠান এডিবিও তাদের পূর্বাভাসে বলছে, বছর ব্যবধানে দেশের শিল্প খাতের আয়তন বাড়তে পারে  সাড়ে ১২ শতাংশ।

এছাড়া, অনুকূল পরিবেশ থাকায় অর্থনীতির অন্য দুই স্তম্ভ কৃষি এবং সেবা খাতেও আসবে প্রত্যাশিত সাফল্য। যা চলমান অর্থবছরের জন্য নিশ্চিত করতে পারে ৮ শতাংশের সার্বিক প্রবৃদ্ধি।

এশীয় অঞ্চলের ১৭ দেশের অর্থনৈতিক চিত্র নিয়ে করা প্রতিবেদনে সংস্থাটি বলছে, বাংলাদেশের অর্থনীতি এখন বহু দেশের চেয়ে শক্ত। কারণ, চলতি বছর প্রবৃদ্ধি বাড়ার তালিকায় থাকা ৮ দেশের মধ্যে বাংলাদেশের হার সবচেয়ে বেশি। যার পেছনে কাজ করেছে, বেসরকারি বিনিয়োগ বাড়াতে নেয়া নানা উদ্যোগ। 

তবে, এর বিপরীতে আর্থিক খাতের সংস্কার, কর্মসংস্থান বাড়ানো, অবকাঠামো বাস্তবায়নে গতি আনা এবং আমলাতন্ত্রের জটিলতা কমানোসহ বেশকিছু পরামর্শ দেয় সংস্থাটি। 

২০২০ সালেও প্রবৃদ্ধির একই ধারা বজায় থাকবে বলেও আভাস দেয় এডিবি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর