channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের বাজার দখলের প্রতিযোগিতায় চীন

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের বাজার দখলের প্রতিযোগিতায় চীন

যুগান্তকারী বৈপ্লবিক পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছে চীন। প্রচলিত নানা প্রযুক্তির পাশাপাশি এবার আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা এআইয়ের বাজার দখলের প্রতিযোগীতায় নেমেছে বেইজিং। এরই মধ্যে গবেষণা ও উন্নয়নে বাড়ানো হয়েছে বার্ষিক বাজেট। আর প্রায় প্রতিটি উৎপাদনশীল কারখানাগুলোকে সাজানো হচ্ছে কৃত্তিম বুদ্ধিমত্তায়।

নিজেদের অবস্থান সর্বক্ষেত্রেই শক্ত করতে নানা পদক্ষেপ নিচ্ছে চীন সরকার। এরই মধ্যে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তার নানা বিষয় নিয়ে মাঠে দেশটি।

সপ্তাহের শুরুতেই বিদেশী বিনিয়োগের নতুন আইন প্রকাশ করে দেশটি। এতে দেশটিতে বিদেশী বিনিয়োগ বাড়াতে নানা পদক্ষেপের কথা জানানো হয়েছে। আর সরকারের নজর কৃত্তিম বুদ্ধিমত্তায় নিজেদের অবস্থান শক্ত করা।

বেইজিং জানায়, দেশটির প্রায় ২০ টি প্রদেশের উৎপাদনশীল কারখানাগুলোতে কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহার শুরু হয়েছে। প্রকাশ করা হয়েছে নীতিমালাও। গত বছর এ আইয়ের উপর ভিত্তি করে ১৫০০ নতুন কারখানা যাত্রা শুরু করেছে। গত বছর ১০ বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে এ শিল্পে। যা ২০২১ এ সাড়ে ৮ ট্রিলিয়ন ডলার ছাড়াবে। খরচ করা হচ্ছে গবেষণা ক্ষেত্রেও। ২০১৮ সালে ৩০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে শুধুমাত্র গবেষণায়। যা ২০১৭ সালের তুলনায় ১০ শতাংশ বেশি।

নিক্কেই এশিয়ান রিভিউ জানায়, গত তিন বছরে দেশটির কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে প্রতিষ্ঠানগুলো বিশ্বের শীর্ষ ৫০-শের তালিকায় নাম লিখিয়েছে। সেই সাথে পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্রকে। ২০২১-এর মধ্যে যা শীর্ষ তালিকায় সেরা নামগুলো দেশটিরই হবে বলে ধারণা করা হচ্ছে।

সেদিন আর দূরে নয়, যেদিন দেশটির উৎপাদনশীলতা কৃত্তিম বুদ্ধিমত্তার বদৌলতে ছাড়িয়ে যাবে বিশ্বের সব দেশকে। তবে কায়িক পারিশ্রমিকের বিষয়টি তৈরী করছে ভাবণার জায়গা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর