channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ১৮; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

বঙ্গবন্ধু শিল্পনগরীতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগের আশা

বঙ্গবন্ধু শিল্পনগরীতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগের আশা

কেবল বঙ্গবন্ধু শিল্পনগরীতেই অন্তত ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ আশা করছে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা। সংস্থার নির্বাহী চেয়ারম্যানের মতে, এই বিনিয়োগ আসতে সময় লাগবে বেশ কয়েক বছর। যা পুরোপুরি হয়ে গেলে, অন্তত পাঁচ লাখ মানুষ পাবে, সরাসরি কাজের সুযোগ। বিশেষজ্ঞরা মনে করছেন, বড় এই শিল্পনগরীর প্রকৃত বাস্তবায়নই কেবল কাটাতে পারে, বিনিয়োগ খরা।

ত্রিশ হাজার একর আয়তনের বিশাল ভূখণ্ডে থাকবে শিল্প কারখানা, চোখ জুড়ানো সবুজ, পরিবেশের ভারসাম্য আর নিশ্চিত হবে লাখো মানুষের কাজের সুযোগ। এমন স্বপ্নকে বাস্তবায়নের পথে এগুতে দিনরাতকে এক করে কাজ করছে বেজা।

মিরসরাই, সীতাকুণ্ডু এবং ফেনী অর্থনৈতিক অঞ্চল নিয়ে গড়ে তোলা হচ্ছে বঙ্গবন্ধু শিল্প নগরী। এরই মধ্যে সেখানে শিল্প স্থাপনের জন্য সম্মত হয়েছে দেশি এবং বিদেশি কয়েকটি প্রতিষ্ঠান। শেষের পথে জমি উন্নয়নের কাজ, চলছে বিদ্যুৎ, সড়কসহ অন্যান্য কাজকর্ম।

আরও জানতে: ডিএনডি বাঁধ এলাকায় চলছে দখল হওয়া খাল উদ্ধারের কাজ

বিমানে বিপদজনক যাত্রীর ক্ষেত্রে হাতকড়া ব্যবহারের সিদ্ধান্ত

প্রশ্ন ফাঁস চক্রের ৫ সদস্য আটক

এখন পর্যন্ত অর্থনৈতিক অঞ্চলগুলোতে বেজা বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে ১৮ বিলিয়ন ডলারের মতো। যার মধ্যে, কেবল বঙ্গবন্ধু শিল্পনগরীতে এর পরিমাণ ১২ বিলিয়নের ওপরে। এছাড়া, পাইপলাইনে আছে আরো কয়েকটি প্রতিষ্ঠান। বিশ্লেষকরা মনে করছেন, বিনিয়োগ খরা কাটাতে সরকারের এই উদ্যোগ প্রশংসার। তবে, চেষ্টা করতে হবে, বাস্তবায়নের গতিকে আরো ত্বরান্বিত করা।

শিগগিরই নারায়ণগঞ্জের আড়াই হাজারে জাপানি বিনিয়োগকারীদের জন্যও বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে বেজা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর