channel 24

সর্বশেষ

  • প্রিয়া সাহার বক্তব্য ত্রুটিপূর্ণ ও উদ্দেশ্যপ্রণোদিত: পররাষ্ট্র মন্ত্রণালয়...

  • অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী...

  • প্রিয়া সাহার বক্তব্য অগ্রহণযোগ্য ও উসকানিমূলক: ওবায়দুল কাদের...

  • উপজেলা নির্বাচনে বিদ্রোহী ও মদদদাতাদের বিরুদ্ধে ২৮ জুলাই থেকে ব্যবস্থা

  • যোগাযোগে বিঘ্ন ঘটায় বন্যাদুর্গত এলাকায় ত্রাণ পৌঁছাতে সময় লাগছে: প্রতিমন্ত্রী

  • সরল বিশ্বাসের ব্যাখ্যায় দুর্নীতি শব্দটি ছিল না, দাবি দুদক চেয়ারম্যানের

  • আগস্টের মধ্যে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হবে, আশা প্রবাসীকল্যাণ মন্ত্রীর

  • 'ছেলেধরা' সন্দেহে গণপিটুনি: ঢাকা ও নারায়ণগঞ্জে নারীসহ নিহত ২...

  • চট্টগ্রাম, ময়মনসিংহ, গাজীপুরে ৩ নারী ও পাবনায় যুবক আহত; কুষ্টিয়ায় আটক ১

  • তিন ওয়ানডে খেলতে শ্রীলঙ্কার পথে বাংলাদেশ দল...

  • সাকিব-মাশরাফী না থাকায় সিরিজ কঠিন হবে: তামিম ইকবাল

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে হুমকির মুখে বাইসাইকেল খাত

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে হুমকির মুখে বাইসাইকেল খাত

বেইজিং আর ওয়াশিংটনের বাণিজ্য যুদ্ধে ক্ষতির পরিমাণ নিয়ে চলছে হিসেব নিকেশ। প্রায় প্রতিটি রপ্তানী যোগ্য পণ্যের প্রতিষ্ঠানগুলো এখন হুমকির মুখে। তেমনই একটি খাত বাইসাইকেল। যুক্তরাষ্ট্রের এ শিল্পটি এখন ঘাটতি পুষিয়ে সামনে এগুতে পারবে কিনা তা নিয়ে তৈরী হয়েছে সংশয়।

যে কোন ধরণের যুদ্ধের ফলাফল কখনই সুখকর হয়না। সেটি প্রেমই হোক কিংবা বাণিজ্য। আঘাত সইতে হয় দুপক্ষকেই।

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের আঘাতটাও যেন সে কথাই বলে। আমেরিকার ৯৪ ভাগ তৈরী করা বাইসাইকেল আর বাইসাইকেল তৈরী ৪০ শতাংশ কাঁচামাল চীন থেকে আসে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাইসাইকেল কোম্পানী অব আমেরিকা এ যুদ্ধের যেন দামামায় টিকে থাকা চেষ্টায় এক একাকী যোদ্ধা।

প্রতিষ্ঠানটির বছরে ৪ লাখ বাইসাইকেল উৎপাদন করে যার শতভাগ কাঁচামাল আসে চীন থেকে। তবে, অতিরিক্ত করের বোঝা প্রতিষ্ঠানটির উৎপাদন ব্যবস্থা ব্যহত করছে। সেই সাথে অন্য দেশের ব্যবসা প্রতিষ্ঠানের সাথে টিকে থাকার লড়াইয়ে নিজেদের অবস্থান নড়বড়ে বলে স্বীকারই করলেন প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা।

বাইসাইকেল কর্পোরেশন অব আমেরিকা, সিইও, আরনল্ড কামলার বলেন, তথাকথিত বাণিজ্য যুদ্ধের কারণে আমাদের উৎপাদন ২৮ লাখ থেকে কমে ২০ লাখ ইউনিট হয়েছে। যুক্তরাষ্ট্রের বাজারে এ সুযোগে অন্য প্রতিষ্ঠানগুলো জায়গা করে নেয়ার কাজ শুরু করেছে। যা ব্যবসা পরিচালনার জন্য নতুন ধরণের চ্যালেঞ্জ।

চীনের বাইসাইকের প্রতিষ্ঠানগুলোর দক্ষতা পুরণ হবে না বলেও জানায় ব্যবসায়ীরা। তাদের দাবি, যুক্তরাষ্ট্রের বাজার ব্যবস্থাপনার যে পদ্ধতিতে দুই দেশের ব্যবসায়ীরা এগুচ্ছিলেন তাতে একপ্রকার পারিবারিক সম্পর্ক তৈরীও হয়ে গিয়েছিলো, যা এখন ভেঙ্গে পড়েছে।

বাইসাইকেল কর্পোরেশন অব আমেরিকা সিইও আরনল্ড কামলার বলেন, সাংহাই থেকে আমাদের কাঁচামাল আসতো। সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে আমাদের বহু বছরের সম্পর্ক। আমরা এ ছায়া যুদ্ধের বিরুদ্ধে। এতে, শুরু ব্যবসা নয়, বহুবছরের গড়ে উঠে সম্পর্কেও চীড় ধরছে।

এদিকে, সরবরাহকারীদের কাছ থেকে সময়মতো পণ্য না পেলে উৎপাদন ব্যহত হওয়ার পাশাপাশি চাকুরি নিয়ে সংশয় তৈরী হয়েছে কর্মচারীদের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর