channel 24

সর্বশেষ

  • পরিবেশের ভারসাম্য রক্ষায় কক্সবাজার সমুদ্র সৈকতে...

  • নতুন স্থাপনা নির্মাণ করা যাবে না: আপিল বিভাগ

  • খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশ...

  • জ্যেষ্ঠ বিচারপতি বৈধ বললেও, কনিষ্ঠ বিচারপতির নাকচ...

  • তৃতীয় বেঞ্চ গঠনের জন্য নথি পাঠানো হয়েছে প্রধান বিচারপতির কাছে...

  • দণ্ডপ্রাপ্তকে নির্বাচনের সুযোগ দিলে সংবিধানের লঙ্ঘন হবে: অ্যাটর্নি জেনারেল

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে শিগগিরই

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে শিগগিরই

শিগগিরই ঘোষণা আসতে পারে গ্যাসের দাম বাড়ানোর। এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সূত্র বলছে, এনবিআর থেকে শুল্ক সংক্রান্ত পরিপত্র জারির পর চূড়ান্ত হিসাব করেই ঘোষণা দেয়া হবে নতুন দাম।

তবে, প্রথম ধাপে খুব বেশি বাড়ানো হবে না বলেও জানা গেছে।

অন্যদিকে, দীর্ঘ সময় পর গ্যাস পেয়েছে চট্টগ্রামবাসী। গতি ফিরেছে শিল্পে। চালু হয়েছে বিদ্যুৎকেন্দ্র, সার কারখানাসহ বহু প্রতিষ্ঠান। এই গ্যাস দেয়া হচ্ছে বিদেশ থেকে আনা এলএনজির মাধ্যমে। যা গ্রিডে যুক্ত হয়েছে মাস খানেক হলো।

এলএনজির মাধ্যমে চট্টগ্রামে গ্যাস দেয়ায় প্রতি ইউনিটে ভর্তুকি দিতে হচ্ছে ৩১ টাকা। তাই, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি বলছে, সমন্বয় না করলে বাড়বে ভুর্তকির বোঝা। অন্যদিকে, দুশ্চিন্তা বেড়েছে ব্যবসায়ী মহলে।

আরপিজিসিএলের হিসাবে, গেলো ৯ সেপ্টেম্বর এফএসআরইউ-তে যুক্ত হওয়া জাহাজের প্রতি ইউনিট এলএনজি কিনতে হয়েছে প্রায় ১০ ডলারে।

এলএনজি গ্রিডে আসার সাথে সাথেই দাম সমন্বয়ের চিন্তা করে রেখেছিল সরকার। কিন্তু, সেটি সম্ভব হয়নি নানা কারণে। বিইআরসি বিভিন্ন পক্ষের সাথে শুনানি শেষ করলেও, শুল্ক সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়ায় ঘোষণা দিতে পারছে না নতুন দাম। তবে, সরকারি হিসাব হলো, দেশীয় গ্যাসের সাথে কেনা গ্যাস মেশালে প্রতি ইউনিটের গড় খরচ হয়ে যাবে প্রায় দ্বিগুণ।

তবে, কমিশন সূত্র বলছে, প্রথম ধাক্কায় বৃদ্ধির হার হবে তুলনামূলক কম। যাতে বড় ধরনের চাপ না পড়ে শিল্পের ওপর। আর, বাস্তবতা হলো, এলএনজি এখনো ঢাকায় আসতে লাগবে কয়েক মাস। তাই, ব্যবসায়ীরা মনে করেন, বাড়তি দাম দিতে হলে চাপে পড়বে এলএনজি সুবিধার বাইরে থাকা কারখানাগুলো।

বর্তমানে দৈনিক গড়ে ৩০ কোটি ঘনফুট হারে সরবরাহ করা হচ্ছে আমদানি করা গ্যাস।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর