channel 24

সর্বশেষ

  • গঠনগত সমস্যায় ভেঙে যাবে ঐক্যফ্রন্ট: ওবায়দুল কাদের

  • দল পুনর্গঠন করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

  • বিপিএল: সিলেটকে ৬ উইকেটে হারিয়েছে ঢাকা...

  • সিলেট ১৫৮/৮ (ওয়ার্নার ৬৩), ঢাকা ১৬৩/৪ (সাকিব ৬১*)

মৌলভীবাজারে মশা ও মাকড়সার আক্রমণে চা উৎপাদন ব্যাহত

মৌলভীবাজারে মশা ও মাকড়সার আক্রমণে চা উৎপাদন ব্যাহত

দেশের ১৭০টি চা বাগানের মধ্যে শুধু মৌলভীবাজারেই রয়েছে ৯২টি। নতুন গজানো পাতায় মশা ও লাল মাকড়সার আক্রমণে যেখানে চা উৎপাদন ব্যাহত হচ্ছে। বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করলেও এর সুফল মিলছে না। আর অতিরিক্ত গরমের কারণে এবং পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় শঙ্কা দেখা দিয়েছে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে।

২০১৬ সালে দেশে রেকর্ড পরিমাণ চা উৎপাদন হয়; গেলো বছরে লক্ষ্যমাত্রা পূরণ না হলেও কাছাকাছি ছিলো চা-এর উৎপাদন। তবে চলতি বছরের জুলাই পর্যন্ত সিলেটের বাগানগুলোতে উৎপাদন লক্ষ্যমাত্রায় ঘাটতি রয়েছে প্রায় ১০ শতাংশ।

চা বাগানে গরু-ছাগল চারন এবং অপরিকল্পিত কীটনাশক ও সার প্রয়োগের কারণে মাটির উর্বরতা শক্তি নষ্ট হয়ে চা উৎপাদন কমে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।এছাড়া অপরিকল্পিতভাবে কাঁচি দিয়ে চা পাতা চয়নের কারণে নতুন পাতা জন্মাতেও অতিরিক্ত সময় নষ্ট হচ্ছে। চা বাগানে পাতা কম হওয়াতে শ্রমিকদের নিরিখ পূর্ণ হচ্ছে না। ফলে কাটা হচ্ছে তাদের হাজিরা।

অনাবৃষ্টি ও অত্যধিক গরমের কারণেও বিঘ্ন হচ্ছে উৎপাদন।২০১৭ সালের জানুয়ারি-জুলাই মেয়াদে বৃষ্টিপাত হয় ২ হাজার ৩৯৬ মিলিমিটার বিপরীতে চলতি বছরের একই সময়ে বৃষ্টিপাত হয় তার অর্ধেক।

গেলো বছরের চেয়ে ৪ কোটি কেজি বেশী ধরে এবার ১২ কোটি কেজি চা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এখন পর্যন্ত উৎপাদন কম হওয়ায় চায়ের দাম ঊর্ধ্বমুখী রয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর