channel 24

সর্বশেষ

  • সম্পদের তথ্য গোপন: বিএনপির স্থায়ী কমিটির সদস্য...

  • ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার ৩ বছরের কারাদণ্ড

  • এবার সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে...

  • কোনো পর্যবেক্ষণ সংস্থা দায়িত্ব পালনে অনিয়ম করলে ব্যবস্থা: ইসি সচিব

  • তৃতীয় দিনের মতো চলছে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার

  • গুলশানে জাপার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠান চলছে...

  • জাতীয় পার্টি যে জোটে তারাই ক্ষমতায় আসবে: রুহুল আমিন হাওলাদার

পাটের ব্যাগের ব্যবহার নিয়ে দ্বন্দ্বে দুই মন্ত্রণালয়

পাটের ব্যাগের ব্যবহার নিয়ে দ্বন্দ্বে দুই মন্ত্রণালয়

পোল্ট্রিখাদ্যের মোড়ক হিসেবে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা নিয়ে দ্বন্দ্ব দেখা দিয়েছে পাট মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মধ্যে। বিশেষজ্ঞরা বলছেন, জীবানু থেকে মুক্তি আর খাবারের গুণগতমান ঠিক রাখতে পোল্ট্রিখাদ্যে বায়ুনিরোধক ব্যাগ অত্যাবশক।

যা পাটের ব্যাগে সম্ভব নয়। তবে পাটের পলিমার দিয়ে তৈরি সোনালী ব্যাগকে মোড়ক উপযোগী করলে তা ব্যবহারে আপত্তি নেই পোল্ট্রিশিল্প উদ্যোক্তাদের। বিস্তারিত ফয়জুল সিদ্দিকীর প্রতিবেদনে। সোনালী আঁশ পাটের ব্যবহার বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে সম্প্রতি মুরগী ও মাছের খাদ্যের মোড়কেও পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করেছে পাট মন্ত্রণালয়।

কিন্তু শুরু থেকেই এতে আপত্তি ছিল প্রাণিসম্পদ অধিদপ্তরের। তারা বলছে, মুরগী ও মাছের খাদ্য তৈরি হয়, ভুট্টা, সয়াবিন, ভিটামিন, খনিজসহ নানা পুষ্টি উপাদানে। ১২ শতাংশের কম আদ্রতার এই সুষম খাদ্যের মান ঠিক রাখতে পানি ও বায়ু নিরোধক মোড়ক দরকার, যা পাটের ব্যাগ দিয়ে সম্ভব নয়। কেননা এতে জলীয়বাষ্প ঢুকে, খাবারগুলো দলা পাকিয়ে, নষ্ট হতে পারে পুষ্টিগুন।  

পোল্ট্রি বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ওয়াপসা বলছে, মুরগির খাবারের ব্যাগ পুড়িয়ে ফেলা বাধ্যতামূলক। কেননা এতে খামারের জীবানু সংক্রমনের আশঙ্কা থাকে। তাই পাটের ব্যাগ পুনর্বব্যবহারের যে কথা উঠেছে, তা হিতে বিপরীত হবে। পাটশিল্পের প্রসারে যেমন দরকার পাটের ব্যবহার বাড়ানো, তেমনি জরুরি সস্তা আমিষের উৎস পোল্ট্রিখাতের সুরক্ষাও। তাই বিজ্ঞানীদের পরামর্শ, মুরগি ও মাছের খাবারে পাট ব্যাগ ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক না করে বিকল্প উপায় খুঁজে বের করা।

 

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর