channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব নিয়ে আশাবাদী বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব নিয়ে আশাবাদী বিনিয়োগকারীরা

ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর সাথে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়াম কৌশলগত অংশীদার হওয়ায় বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বিনিয়োগকারী ও বিশ্লেষকরা।

তারা জানান, এর ফলে চীনের প্রযুক্তিগত ও কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন বাজারে পরিণত হওয়ার সুযোগ পাবে ডিএসই। অনেক প্রচেষ্টার পরও স্থায়ী স্থিতিশীলতা আসছে না পুঁজিবাজারে। একদিন সূচকের ইতিবাচক ধারা দেখা গেলেও পরের দুই দিন নেতিবাচক। এমন ঘটনা নিত্যদিনের।

এমন সময়ে ডিএসইএর সাথে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়ামের যুক্ত হওয়ার ঘটনা বাজারে নতুন আলোচনা, বিতর্ক ও নাটকীয়তার জন্ম দেয়। অবশেষে গেল ৩ সেপ্টেম্বর ডিএসইর শেয়ার কেনার টাকা হস্তান্তর ও ৪ সেপ্টেম্বর চীনা কনসোর্টিয়াম শেয়ার হস্তান্তর সম্পন্ন করে প্রতিষ্ঠান দুইটি।
 শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ ডিএসইর সাথে মালিকানায় যুক্ত হলে পুঁজিবাজারে কী প্রভাব পড়বে- ঘুরেফিরে এখন এই প্রশ্ন। তবে বিনিয়োগকারীরা উচ্ছসিত। তারা মনে করছেন, এর ফলে বাজারে ইতিবাচক ধারা ফিরবে।

বাজার বিশ্লেষকরা বলছেন, চীনের প্রযুক্তিগত ও কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন বাজারে পরিণত হওয়ার সুযোগ পাবে ঢাকা স্টক এক্সচেঞ্জ। চীনের সহযোগিতায় ডিএসই নিজেদের দক্ষতা বাড়াতে পারলে ভবিষ্যৎতে ভালো একটি বাজার পাওয়া যাবে বলে প্রত্যাশা এই বিশ্লেষকের। তারা মনে করেন, একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে হলে বিনিয়োগকারীদেরও দায়িত্বশীলতার সাথে ভালো শেয়ারে বিনিয়োগ করতে হবে।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর