channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

আকিজ সিগারেট কোম্পানি বিক্রি, বিনিয়োগে ইতিবাচক বার্তা: বিডা

আকিজ সিগারেট কোম্পানি বিক্রি, বিনিয়োগে ইতিবাচক বার্তা: বিডা

আকিজ সিগারেট কোম্পানিকে দেড় বিলিয়ন ডলারে কিনে নেয়ার ঘটনা প্রমাণ করে, বাংলাদেশ এখন বিদেশিদের বিনিয়োগের বড় গন্তব্য। এমন মত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডা চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের। তিনি মনে করেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার সম্ভাবনা নিয়ে বহু দেশ এখন ইতিবাচক। আর অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, সমসাময়িক দেশগুলোর চেয়ে বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ এখনো পিছিয়ে। যা বাড়াতে হলে বেশ কিছু জায়গায় সংস্কার দরকার।

ধূমপান নানাভাবে নিরুৎসাহিত করা হলেও, দেশের অর্থনীতিতে এর অবদান বাড়ছে প্রতিবছরই। এখনও, এককভাবে রাজস্ব আয়ের বড় অংশ আসছে এই খাত থেকে। কেননা, সবচেয়ে বেশি করপোরেট কর আরোপ করা আছে তামাক জাতীয় পণ্যের ওপর। কিন্তু, বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার এবং চাহিদা বিচার বিশ্লেষণ করে, প্রায় দেড় বিলিয়ন ডলারে, আকিজ গ্রুপের সিগারেট কোম্পানি কিনে নিলো জাপান টোব্যাকো। যারা বিশ্বের অন্যতম তামাকজাতপণ্য উৎপাদনকারী হিসেবে ব্যবসা করছে বিশ্বের ১৩০টি দেশে।

এই কার্যক্রমকে অন্যতম বড় এফডিআই উল্লেখ করে, বিডা চেয়ারম্যান বলছেন, এর মাধ্যমে বাংলাদেশের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আস্থা আরো বাড়লো।

দেশে সিগারেটের মোট বাজারের পাঁচ ভাগের একভাগ দখল করে আছে আকিজ গ্রুপ। যারা বছরে উৎপাদন করছে ৮৬০০ কোটি পিসের বেশি। প্রতিষ্ঠানের উৎপাদিত দুটি ব্র্যান্ডের সিগাটের ভোগ করেন প্রায় ৯০ শতাংশ ধূমপায়ী। আর জাপান টোব্যাকো এই প্রতিষ্ঠান কেনার পর উৎপাদন নিয়ে যেতে চায় দ্বিগুণের কাছাকাছি। এছাড়া, চলমান বাজারকেও করতে চায় আরো বিস্তৃত। তবে, বিশ্লেষকরা মনে করেন, বিদেশি বিনিয়োগকে আরো বাড়াতে খুঁজতে হবে নতুন নতুন উৎস।

বর্তমানে বিদেশি বিনিয়োগ আকর্ষণে সমসাময়িক দেশগুলোর চেয়ে বেশ খানিকটা পিছিয়ে বাংলাদেশ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর