channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

নিরাপদ সড়ক আন্দোলনের প্রভাব পড়েছে আমদানি-রপ্তানি বাণিজ্যে

নিরাপদ সড়ক আন্দোলনের প্রভাব পড়েছে আমদানি-রপ্তানি বাণিজ্যে

দাবি আদায়ে আন্দোলন বিক্ষোভ আর অবরোধে প্রায়ই ধস নামে দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিতে। রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের আন্দোলনেও ক্ষতির মুখে পড়ে তৈরি পোশাকসহ উৎপাদনমুখী শিল্প ও সেবা খাত। ফলে নির্বাচনী বছরে উদ্বিগ্ন ব্যবসায়ীরা।

অভ্যন্তরীণ বাণিজ্য, আমদানি কিংবা রফতানি। রাজনৈতিক ও সামাজিক যে কোন আন্দোলনেরই প্রথম আঘাত আসে এসবের ওপর। বিশেষ করে নির্বাচনী বছরে তা বেড়ে যায় বহুগুণ। এক্ষেত্রে সবার আগে আর্থিক ক্ষতির মুখে পড়ে উৎপাদশীল প্রতিষ্ঠান তথা ব্যবসায়ী-উদ্যোক্তারা।  সাম্প্রতিক নিরাপদ সড়কের আন্দোলনের অদৃশ্য চাপ পড়েছে চট্টগ্রাম বন্দরে। ঠিকমত পণ্য পরিবহনে অচলাবস্থার কারণে প্রায় ১০ হাজার পণ্যবাহী কনটেইনার খালাশ করা যায়নি সময়মত। যার প্রভাব পড়েছে আমদানি-রপ্তানিতে।

দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার গবেষণা অনুযায়ী, দেশে একদিন অবরোধ চললে আর্থিক ক্ষতি হয় অন্তত দেড় হাজার কোটি টাকা। নির্বাচনী এ বছরে যেন তার পুনরাবৃত্তি না ঘটে এমন দাবি ব্যবসায়ীদের। কথায় কথায় আন্দোলন, অবরোধে ব্যবসা বাণিজ্যের স্বাভাবিক গতি প্রকৃতি নিয়ে এরই মধ্যে শঙ্কা প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ব্যবসায়ীরা। বিজিএমইএর এই নেতা বলেন, রাজনৈতিক অস্থিরতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় রপ্তানিমুখী শিল্প। বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির গবেষণা পরিচালক জানান, নির্বাচনী অর্থবছরগুলোতে উৎপাদন, প্রবৃদ্ধির শ্লথগতি দেখা যায়। তাদের মতে, নির্বাচনী বছরে রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠনগুলোর  এমন কোনো কর্মসূচি দেয়া ঠিক হবে না যা অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যকে আক্রান্ত করে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর