channel 24

সর্বশেষ

  • মহান বিজয় দিবসে শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা...

  • জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী...

  • ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

  • নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে আছে, নির্বাচন সুষ্ঠু হবে: সিইসি

  • কোনো অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না: ওবায়দুল কাদের

  • হামলা ও গ্রেপ্তার বন্ধ না হলে পরিস্থিতির দায় সরকারের: ফখরুল

  • ঐক্যবদ্ধভাবে স্বাধীনতার মূল্যবোধ রক্ষা করতে হবে: ড. কামাল

  • মেহেরপুরের স্টেডিয়াম মাঠে বিজয় দিবসের অনুষ্ঠানে...

  • পুলিশের ওপর হামলা; ছাত্রলীগ সভাপতিসহ ৪ জন আটক

তৈরি পোশাকের রপ্তানি বাড়লেও প্রবৃদ্ধি নেই অন্যান্য খাতে

তৈরি পোশাকের রপ্তানি বাড়লেও প্রবৃদ্ধি নেই অন্যান্য খাতে

তৈরি পোশাকের হাত ধরে দেশের সার্বিক রপ্তানি আয় বাড়লেও প্রবৃদ্ধি আসছে না অন্যান্য সম্ভাবনাময় খাত থেকে।

সবশেষ অর্থবছরে তৈরি পোশাক থেকে মোট রপ্তানির সাড়ে ৮৩ ভাগ আয় হলেও নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে  রপ্তানির দ্বিতীয় সর্বোচ্চ খাত চামড়া ও চামড়াজাত পণ্যে। এছাড়াও সম্ভাবনাময় প্লাস্টিক ও প্রকৌশল পণ্য, হিমায়িত খাদ্যেও নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে গত অর্থবছরে। বিশ্লেষকরা বলছেন, রপ্তানি আয়ের ক্ষেত্রে পোশাক নির্ভরতা থেকে বেরিয়ে মনোযোগী হতে হবে অন্য সব খাতেই। বিশ্ব বাজারে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের হিস্যা মাত্র সাড়ে ৬ শতাংশ। যেখানে মোট রপ্তানির ৩৪ থেকে ৩৬ ভাগ চীনের দখলে। তাই পণ্য রপ্তানিতে বাংলাদেশের শীর্ষ এ খাতে অপার সুযোগ ও সম্ভাবনা রয়েছে আয় বাড়ানোর।

সদ্য সমাপ্ত অর্থবছরে প্রথমবারের মতো এ খাতের রপ্তানি ছাড়িয়েছে ৩০ বিলিয়ন ডলার যা কিনা লক্ষ্যমাত্রার চেয়েও খানিকটা বেশি। প্রবৃদ্ধি হয়েছে পৌনে নয় শতাংশ। পোশাক খাতে রপ্তানির এমন সন্তোষজনক অগ্রগতি নিয়ে বিজিএমইএ জানায়, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে গত কয়েক বছর ধরে চলা সংস্কার কাজের সুফল মিলতে শুরু করেছে রপ্তানি আয়ে। বিজিএমইএর এই নেতা জানান, রপ্তানি প্রবৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে আসছে নির্বাচনী বছরে নির্বাচন নিয়ে যতনা শঙ্কা, তার চেয়েও বড় চ্যালেঞ্জ অভ্যন্তরীণ রাস্তাঘাট, বন্দর ও অবকাঠামো সুবিধা নিশ্চিত করা। পোশাক খাতের হাত ধরে  দেশের সামগ্রীক রপ্তানি প্রবৃদ্ধির ছবি স্বস্তি দিলেও অস্বস্তিও কম নেই রপ্তানির অন্যান্য খাতগুলোতে। যেখানে সম্ভবনাময় অনেক খাতের রপ্তানি বরং আগের বছরের তুলনায় কমেছে। এই যেমন চামড়া ও চামড়াজাত পণ্যে প্রবৃদ্ধি কমেছে ১২ শতাংশ। 

প্লাস্টিক পণ্যে কমেছে পৌনে ১৬ শতাংশ। এছাড়াও প্রকৌশল পণ্যে নেতিবাচক প্রবৃদ্ধি প্রায় ৫০ ভাগ। তাই শুধু পোশাক নির্ভর না হয়ে রপ্তানির এমন সম্ভাবনাময় খাতে মনোযোগ বাড়ানোর পরামর্শ বিশ্লেষকদের। সবশেষ অর্থবছরে হিমায়িত খাদ্য রপ্তানিতেও প্রবৃদ্ধি কমেছে প্রায় সাড়ে ৩ শতাংশ।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর