ব্রেক্সিট: নেতিবাচক প্রভাব পড়তে পারে বাংলাদেশের তৈরী পোষাক খাতে

আবারো ব্রেক্সিট নিয়ে শুরু হয়েছে জোরালো আলোচনা। প্রক্রিয়া সম্পন্ন হলে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ থাকবে না যুক্তরাজ্যের। বিশ্লেষকরা মনে করছেন, এতে বাংলাদেশের তৈরী পোশাক খাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। পোশাক ব্যবসায়িরা বলছেন, ইতিমধ্যেই নেতিবাচক প্রভাব পড়েছে। তবে, যুক্তরাজ্যের সাথে আলোচনার মাধ্যমে জিএসপি বা শুল্কমুক্ত সুবিধা বহাল রাখতে পারলে পোশাক খাত সহ অর্থনীততে কোন প্রভাব পড়বে না বলে অভিমত তাদের।

ইউরোপের ২৮ টি দেশের অর্থনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়ন, ইইউ। এ জোটের অন্যতম একটি অর্থনৈতিক কেন্দ্রবিন্দু যুক্তরাজ্য। ইইউ এর বিভিন্ন দেশের সাথে বিশেষ করে যুক্তরাজ্যের সাথে বাংলাদেশেরও বড় ধরনের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।

নিজেদের একক বাজার তৈরী সহ সার্বিকভাবে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ রক্ষায় গেল বছর ইউরোপীয় ইউনিয়ন এর সদস্য পদ ছেড়ে দেয়ার পরিকল্পনা গ্রহণ করে যুক্তরাজ্য। অন্যদিকে ইইউ জোটের রাষ্ট্রপ্রধানরাও এক হয়ে সিদ্ধান্ত নেন যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নে না রাখার। ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার এই প্রক্রিয়াকে বলা হচ্ছে ব্রেক্সিট।

যুক্তরাজ্যে গণভোটের প্রায় এক বছর পর আবারো ব্রেক্সিট নিয়ে শুরু হয়েছে জোরালো আলোচনা। বিট্রিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল এর বক্তব্য অনুযায়ি দ্রুত শুরু হতে যাচ্ছে ব্রেক্সিট প্রক্রিয়া। তবে, বিশ্লেষকরা মনে করছেন এর প্রভাব পড়তে পারে বাংলাদেশের রপ্তানি খাতে।

বাংলাদেশের পোশাকের তৃতীয় বৃহত্তম বাজার যুক্তরাজ্য। ইইউভুক্ত দেশগুলোতে জিএসপি বা শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছে বাংলাদেশ। তবে, যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে গেলে সে সুবিধা থাকবে কিনা তা নিয়ে তৈরী হয়েছে আশঙ্কা।

পোশাক ছাড়াও ইউরোপের বাজারে বাংলাদেশের আরেকটি অন্যতম রপ্তানি পণ্য হিমায়িত খাদ্য।



চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save