channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে পিকেএসএফ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে পিকেএসএফ

তৃণমূল পর্যায়ে গরীব মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে পল্লী কর্ম সহায়ক প্রতিষ্ঠান-পিকেএসএফের সমৃদ্ধি কর্মসূচি। এরই মধ্যে এ কর্মসূচির আওতায় সেবা পেয়েছেন ৫০ লাখ মানুষ। সুবিধাবঞ্চিত এসব মানুষকে স্বাস্থ্যসেবার পাশাপাশি করা করা হচ্ছে শতভাগ স্যানিটেশন ও পয়ো:নিষ্কাষণ ব্যবস্থাও। এতে পরিবর্তন এসেছে তাদের জীবনমানে। বিশেষজ্ঞরা বলছেন, কর্মসূচির যথাযথ বাস্তবায়ন অব্যাহত রাখা গেলে উন্নয়নে দ্বারা টেকসই হবে। সুফল পাবে জনগণ। আর সংশ্লিষ্টরা এ কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার কথা জানিয়েছেন।

 

নরসিংদী জেলার আয়ূবপুর ইউনিয়নের আনোয়ারা বেগম। চোখের ছানি পড়া রোগে দেখতে পারছিলেন না কিছুই। বয়সটা ভারি হলেও স্থানীয় স্যাটেলাইট ক্লিনিক থেকে চিকিৎসা করে তিনি এখন বেশ সুস্থ।

পিকেএসএফের সমৃদ্ধি কর্মসূচির আওতায় এই ইউনিয়নে স্বাস্থ্য কর্মসূচি পরিচালনা করছে স্থানীয় উন্নয়ন সংস্থা সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি-সাস। যাতে, ঘরে বসেই মিলছে প্রাথমিক সব চিকিৎসাসেবা। শতভাগ নিশ্চিত করা হয়েছে স্যানিটেশন ও পয়োঃনিষ্কাষণ ব্যবস্থাও। এতে বদলে যাচ্ছে গরীব মানুষের জীবনধারা।

সারাদেশে স্থানীয় উন্নয়ন সংস্থাগুলোর মাধ্যমে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে পিকেএসএফ। কর্মসূচির আওতায় ইউনিয়ন পর্যায়ে প্রতি ৫০০ খানা বা পরিবারের জন্য রয়েছেন একজন স্বাস্থ্য সহকারী।

সংশ্লিষ্টরা বলছেন, ২০১০ সালে শুরুর পর এখন পর্যন্ত সেবা নিচ্ছেন সারাদেশের ৫০ লাখেরও বেশি মানুষ। সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতের পরিকল্পনাও রয়েছে এই কর্মসূচির আওতায়। যার মধ্য দিয়ে প্রচেষ্টা চলছে, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ প্রতিষ্ঠার।

সংশ্লিষ্টরা মনে করেন, পিকেএসএফের সমৃদ্ধি কর্মসূচির মতো উদ্যোগই আগামী দিনে উন্নয়নের ধারা টেকসই করতে সহায়ক ভূমিকা রাখতে পারে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর