channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

যুক্তরাষ্ট্রের অতিরিক্ত শুল্কারোপে বাড়ছে বিভিন্ন পণ্যের দাম

যুক্তরাষ্ট্রের অতিরিক্ত শুল্কারোপে বাড়ছে বিভিন্ন পণ্যের দাম

এক মাসের বেশি সময় ধরে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে অতিরিক্ত শুল্ক আদায় করছে যুক্তরাষ্ট্র। দেশটির ভোক্তা পর্যায়েও এর নেতিবাচক প্রভাব পড়ছে। বেড়েছে গাড়ি ও অনেক আমদানি পণ্যের দামও। অতিরিক্ত শুল্কারোপের কারণে প্রতিবেশী রাষ্ট্র ও বাণিজ্য অংশীদারদের সাথে ট্রাম্প প্রশাসনের সম্পর্কের অবনতি হচ্ছে। ফলে বিভিন্ন দেশের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্যও উল্লেখযোগ্য হারে কমছে।

গেলো ১ জুন থেকে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে অতিরিক্ত শুল্ক আদায় করছে যুক্তরাষ্ট্র। ফলে বিভিন্ন দেশের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্য কমেছে। দেশটির ভোক্তা পর্যায়েও এর নেতিবাচক প্রভাব পড়ছে।

বিশ্লেষকরা বলছেন, শুল্ক আরোপ ও আদায়ের ক্ষেত্রে আন্তর্জাতিক বাণিজ্য নীতি অনুসরণ করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অতিরিক্ত শুল্কারোপের মাধ্যমে প্রতিবেশী রাষ্ট্র ও বাণিজ্য অংশীদারদের সাথে সম্পর্ক নষ্ট করছেন তিনি।

অতিরিক্ত শুল্ক বসানোর কারণে যুক্তরাষ্ট্রে আমদানি পণ্যের দাম বাড়ছে। ফলে ব্যয় বাড়ছে যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের। তবে এতে প্রতিবেশী ও বাণিজ্য প্রতিপক্ষ রাষ্ট্রগুলোর অর্থনীতিতে খুব বেশি প্রভাব পড়বে না, জানান অর্থনীতিবিদরা।

এদিকে ৬ জুন থেকে ৩ হাজার ৪০০ কোটি ডলারের চীনা পণ্য আমদানিতে অতিরিক্ত শুল্ক বসিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে একদিনের ব্যবধানে দুই দেশের মধ্যে বাণিজ্য কমেছে প্রায় ২৫ শতাংশ।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর