channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

এক দশক আগে ঝিনুক চাষ শুরু করেন ডারউইনের এক দল তরুণ

এক দশক আগে ঝিনুক চাষ শুরু করেন ডারউইনের এক দল তরুণ

ঐতিহ্যগতভাবে সামুদ্রিক ঝিনুকের প্রাকৃতিক আবাসস্থল উত্তর অস্ট্রেলিয়ার ডারউইন শহরের সমুদ্র সৈকত। উষ্ণক্রান্তিয় জলবায়ুর কারণে সেখানে প্রাকৃতিকভাবেই বেড়ে ওঠে এই জলজপ্রাণি। তবে পর্যটক আগমনসহ নানা প্রতিবন্ধকতার কারণে, ২০০০ সালের পর ডারউইনে ঝিনুকের বংশবিস্তার উল্লেখযোগ্য হারে কমেছে। এই সামুদ্রিক কীট বিলুপ্তি ঠেকাতে এর চাষ করছে ডারউইনের এক দল তরুণ। ২০০৯ সালে শুরু হওয়া এই প্রকল্প ছড়িয়ে দেয়া হচ্ছে, অন্যান্য দ্বীপেও।

প্রায় শত বছর ধরে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের সৈকতে বংশবিস্তার করে আসছে, ঝিনুক। তবে সাম্প্রতিক সময়ে নানা প্রতিবন্ধকতার কারণে সেখানে এই কীটের বংশবিস্তার বাধাগ্রস্ত হচ্ছে।

বিলুপ্তির হাত থেকে রক্ষায় প্রায় এক দশক আগে ঝিনুক চাষ শুরু করেন ডারউইনের এক দল তরুণ। পরীক্ষামূলকভাবে ঝিনুক কীট দেয়া হয়, অ্যাকোয়া কালচার সেন্টারে। ইতোমধ্যে সফলতা পেয়েছেন তারা।

স্থানীয় বেশকিছু দোকান ও রেস্টুরেন্টে বিক্রি হচ্ছে, চাষ করা ঝিনুক। আকার ও স্বাদের দিক থেকে প্রাকৃতিক ঝিনুকের মতো না হলেও  ক্রমান্বয়ে বাড়ছে এর চাহিদা।

আগামী ৩ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার অন্যান্য দ্বীপপুঞ্জে ঝিনুক চাষ সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছেন উদ্যোক্তারা।

লক্ষ্যমাত্রা অর্জন হলে স্থানীয় চাহিদা পূরণের পর রপ্তানি হবে, খামারে চাষ করা বিভিন্ন প্রজাতির ঝিনুক। একই সাথে বিলুপ্তির হাত থেকে রক্ষা পাবে এই জলজ কীট।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর