channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

রাশিয়ায় ভোজনবিলাসী ফুটবলপ্রেমীদের আগমনে জমে উঠেছে খাবার বাণিজ্য

রাশিয়ায় ভোজনবিলাসী ফুটবলপ্রেমীদের আগমনে জমে উঠেছে খাবার বাণিজ্য

 ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে বিভিন্ন দেশের খেলোয়াড় ও ফুটবলপ্রেমীরা হাজির হতে শুরু করেছে মস্কোসহ রাশিয়ার বিভিন্ন শহরে। 

 

আর খেলার আগেই জমে উঠেছে স্থানীয়দের বাণিজ্য। রাস্তার পাশের দোকান থেকে শুরু করে হোটেল, রেস্টুরেন্ট, বারের কর্মী- সবাই এখন ব্যস্ত বিদেশি অতিথিদের আপ্যায়নে। চাহিদার বিষয় মাথায় রেখে বাড়ানো হয়েছে, খাদ্য উৎপাদনও। ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে, গ্রেটেস্ট শো অন আর্থ। তাই ফুটবল উন্মাদনায় কাঁপছে বিশ্ব। আর বর্ণিল সাজে সেজেছে, রাশিয়া। গ্যালারিতে বসে খেলা দেখতে, ইতোমধ্যে পুতিনের দেশে হাজির হয়েছেন লাখো বিদেশি। শুধু নিজনি নভগ্রঁদ শহরে অবস্থান নিয়েছেন ১০ হাজারের বেশি পর্যটক। তাদের আপ্যায়নে ব্যস্ত, স্থানীয় খাবার দোকানগুলো।

তরুণরা বিয়ার ও সসেজ পছন্দ করেন। ফাস্টফুড ও স্ট্রিট ফুডের মতো খাবার পছন্দ করেন উচ্চাকাঙ্ক্ষী ব্যক্তিরা। আর স্থানীয় বিশেষ খাবারের সন্ধান করছেন ভোজনবিলাসী ফুটবলপ্রেমীরা। এই ৩ শ্রেণির ভোক্তার চাহিদা পূরণে প্রস্তুত আমরা। নিজনি নভগ্রঁদ স্টেডিয়ামের পাশেই রয়েছে, শতাধিক রেস্টুরেন্ট। মাংস, মাছ, সবজি, স্যুপ, প্যাস্টি ও পানীয় বিক্রি হচ্ছে সেখানে। রাশিয়ার ঐতিহ্যবাহী স্যুপ বোরসেত যা দেশের সব অঞ্চলেই পাওয়া যায়। এটি বেশ জনপ্রিয়। বিশ্বকাপ চলাকালে বাড়তি চাহিদা পূরণে ড্রাই বোরসেতও তৈরি করা হচ্ছে।

বিয়ারসহ বিভিন্ন ধরনের পানীয় মজুদ করেছি। বিয়ার সামোভারও রাখা হয়েছে। রাশিয়ার ঐতিহ্য মেনে, বরফের সাথেই বিয়ার পরিবেশন করা হবে। ফুটবলপ্রেমীদের আপ্যায়নে ব্যস্ত, নিজনি নভগ্রঁদের স্ট্রিট ক্যাফেগুলো। ব্যস্ত সময় কাটাচ্ছেন কারখানার কর্মীরাও। বিভিন্ন দেশের পর্যটকদের জন্য সসেজ, রোল, সস বিক্রি করছি। বিদেশির জন্য বার-বি-কিউ এবং চিকেন-বিফ সসেজও তৈরি করা হবে।

 চাহিদার বিষয় মাথায় রেখে অতিরিক্ত আইসক্রিম তৈরি করা হচ্ছে। সুস্বাদু ও জনপ্রিয় রাশান ক্রিম দিয়ে বলের মতো আইসক্রিমও তৈরি হচ্ছে। গ্রুপ পর্বের ম্যাচে নিজনি নভগ্রঁদ স্টেডিয়ামে খেলবে, আর্জেন্টিনা, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ ৮টি দেশ। তাদের খেলোয়াড় ও ভক্তদের চাহিদার দিকে বিশেষ নজর দিচ্ছে, স্থানীয় খাবার দোকানগুলো।

 

 

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর