channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

মুক্ত বাণিজ্য ইস্যুতে G-7 জোটের যৌথ বিবৃতি প্রত্যাহার ট্রাম্পের

মুক্ত বাণিজ্য ইস্যুতে G-7 জোটের যৌথ বিবৃতি প্রত্যাহার ট্রাম্পের

মুক্ত বাণিজ্য ইস্যুতে জি সেভেন জোটের যৌথ বিবৃতি প্রত্যাহার করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেন, জোটের অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রের উপর বিপুল পরিমাণে করারোপ করেছে। তবে ইউরোপের দেশগুলোর মতে, ট্রাম্পের দ্বি-পাক্ষিক বাণিজ্য নীতির কারণেই বিশ্ব বাণিজ্যে বিভেদ দেখা দিচ্ছে।

 সম্পর্ক বাঁচানোর লক্ষ্য নিয়েই শুক্রবার শুরু হয় জি সেভেন জোটের সম্মেলন। তবে শুল্কারোপ ইস্যুতে ট্রাম্পের সাথে অন্য সদস্য দেশগুলোর মতবিরোধের কারণে দ্বন্দ্ব নিয়েই শেষ হয়েছে সম্মেলন। মুক্ত বাণিজ্য ব্যবস্থা চালু রাখার পক্ষে, ধনী দেশগুলোর এই জোটের অধিকাংশ নেতা। তবে মার্কিন প্রেসিডেন্ট হাঁটছেন ভিন্ন পথে।

কানাডার কুইবেকে জি সেভেন জোটের প্রথম দিনের বৈঠকেই ক্ষোভের মুখে পড়েন, ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য যুদ্ধ আর রাশিয়াকে পুনঃঅন্তর্ভুক্তিকরণ ইস্যুতে তার বিরুদ্ধে অবস্থান নেন জোটের অন্য নেতারা।

ফ্রেঞ্চ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনসের উপ-পরিচালক সিলভি ম্যাটেলি বলেন, কানাডা বা ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মধ্য বাণিজ্য ইস্যুতে এতো দীর্ঘ সময়ের দ্বন্দ্ব আগে দেখা যায়নি। শুল্কারোপ ইস্যুতে ট্রাম্পের কঠোরতার কারণে বাণিজ্যে কোনো ধরনের ছাড় দিতে রাজি নয় ইউরোপ।

জি সেভেন সম্মেলনেও দ্বি-পাক্ষিক বাণিজ্যের পক্ষে শক্ত অবস্থানে ছিলেন ট্রাম্প। তার মতে, মুক্ত বাণিজ্য কমলেও অর্থনীতিতে এর প্রভাব পড়বে না। তবে বিশ্লেষকরা জানান, দ্বন্দ্বের কারণে বিশ্বব্যাপী দ্বন্দ্ব বাড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব অর্থনীতি; কমছে আন্তর্জাতিক বাণিজ্য।

সিলভি ম্যাটেলি মনে করেন, উন্মুক্ত বাণিজ্য ইস্যুতে মতবিরোধের কারণে উন্নত দেশগুলোর মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়ছে। ফলে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মুক্ত বাণিজ্য ইস্যুতে জি সেভেন জোটের যৌথ বিবৃতি প্রত্যাহার করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে ১ জুলাই থেকে মার্কিন পণ্যে বাড়তি করারোপের ঘোষণা দেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর ট্রাম্প অভিযোগ করেন, যুক্তরাষ্ট্রের উপর বিপুল পরিমাণ করারোপ করছে জোটের অন্য দেশগুলো।

 

 

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর