channel 24

সর্বশেষ

  • তথ্য প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার অভিনেত্রী নওশাবার জামিন

  • ২১ আগস্ট গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত: প্রধানমন্ত্রী...

  • বঙ্গবন্ধু ‌এভিনিউয়ে নিহতদের প্রতি অস্থায়ী বেদিতে শ্রদ্ধা

  • সড়ক দুর্ঘটনা: গোপালগঞ্জে আলাদা স্থানে ৫ জনসহ সারা দেশে নিহত ১২

  • সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

  • ঈদযাত্রায় সড়ক, রেল ও নৌপথে মানুষের উপচেপড়া ভিড়...

  • যানবাহন সংকটে যাত্রীদের ভোগান্তি; দেরিতে ছাড়ছে বেশিরভাগ ট্রেন

  • ঈদযাত্রা ভোগান্তিহীন ও নিরাপদ করতে ব্যর্থ সড়ক পরিবহনমন্ত্রী: রিজভী

  • পশুর হাটে চাঁদাবাজি বন্ধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী: ডিএমপি

ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান: সুদ আয়ের ওপর বসোনো হচ্ছে ভ্যাট

ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান: সুদ আয়ের ওপর বসোনো হচ্ছে ভ্যাট

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সুদ আয়ের ওপর ভ্যাট না থাকলেও তা আরোপ করা হচ্ছে ক্ষুদ্রঋণ দাতা প্রতিষ্ঠানগুলোর ওপর। ইতোমধ্যেই সুদ আয়ের ওপর ভ্যাট আরোপ না করার জন্য অর্থমন্ত্রীর কাছে আবেদন করেছেন স্যার ফজলে হাসান আবেদসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। বিশ্লেষকরাও মনে করেন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে অংশীদার এসব প্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের কোনো যৌক্তিকতা নেই। বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রীও।

চাহিদা থাকলেও মুনাফা বিবেচনায় দেশের সব অঞ্চলে পৌঁছায় না ব্যাংকিং সেবা। তাই বলে কোথাও অর্থের অভাবে প্রান্তিক বাণিজ্য বা জীবনমানের উন্নয়ন তো থেমে নেই। প্রান্তিক অঞ্চলের মানুষের আর্থিক সেবা দিয়ে তাদের জীবনমান বদলে নিরলস ভূমিকা রেখে চলেছে ক্ষুদ্রঋণ দাতা প্রতিষ্ঠানগুলো। ক্রেডিট ডেভেলপমেন্ট ফোরামের পরিসংখ্যান বলছে, ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ সাড়ে ৪৬ শতাংশ দাঁড়িয়েছে ১ লাখ ২০ হাজার ৭৫৩ কোটি টাকা। এ সময়ে ঋণ গ্রহীতা ২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৩৩ লাখ ৬৭ হাজারের বেশি। সাম্প্রতিক সময়ে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর ক্ষুদ্র ঋণ বিতরণকারী প্রতিষ্ঠানগুলোকে সুদ আয়ের ওপর ভ্যাট প্রদানের নির্দেশনা দিয়েছে।

বিষয়টি নিয়ে চিন্তিত ক্ষুদ্রঋণ বিতরণকারী ৫১০টি প্রতিষ্ঠান। ইতোমধ্যেই ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদসহ ক্ষুদ্রঋণ বিতরণকারী প্রতিষ্ঠানগুলো সরকারের কাছে এই ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাদের দাবি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মতো তাদেরও সুদ আয় ভ্যাটমুক্ত করা হোক। বিশ্লেষকরাও মনে করেন, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন বিবেচনায় তাদের দাবি গুরুত্বের সাথে বিবেচনা করা উচিৎ।

বিষয়টি সম্পর্কে অবহিত ছিলেন না অর্থমন্ত্রীও। তাই বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনার আশ্বাস দেন তিনি

সংশ্লিষ্টরা মনে করেন, ভ্যাট আরোপের সিদ্ধান্ত অপরিবর্তিত থাকলে ক্ষতিগ্রস্ত হবে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের বিকাশ।


সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর