channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

সমুদ্র পাড়ের দেশ হাইতিতে বাড়ছে মাছের সংকট

সমুদ্র পাড়ের দেশ হাইতিতে বাড়ছে মাছের সংকট

সাগর পাড়ের দেশ হাইতি। তারপরও মাছের সংকট বেশ প্রকট। আমিষসমৃদ্ধ অন্যান্য খাবারের সংকটও বাড়ছে প্রতিনিয়ত। সংকট থেকে বেরিয়ে আসতে দেশটিতে শুরু হচ্ছে খামারে মাছ চাষ।

সাগর পাড়ের দেশ হাইতি। তবু সেখানে বিলাসী খাদ্যপণ্যের তালিকায় থাকে, মাছ। সমুদ্র তীরবর্তী হলেও পর্যাপ্ত সরবরাহ না থাকায় মাছের দাম অনেক বেশি। একে সহজলভ্য করতে প্রচেষ্টা চালাচ্ছেন ওলি ব্রাদার্স।

দেশের মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রের উন্নত জীবন ত্যাগ করেন হ্যান্স ও প্যাট্রিক ওলি। চলতি দশকের শুরুর দিকে নিজ দেশ হাইতিতে ফিরেন তারা। উত্তরাধিকার সূত্রে পাওয়া জমিতে হৃদ তৈরির পর সেখানে মাছের খামার প্রতিষ্ঠা করেন দুই ভাই। ২০১৪ সালে এই প্রকল্পে যোগ দেন তাদের আরেক ভাই গিলবার্ট ওলি।

শুধু তেলাপিয়া মাছ উৎপাদন হয় তাদের খামারে। মাছের খাবার হিসেবে দেয়া হয়, নানা ধরনের সবজি। প্রতি সপ্তাহে ১০ হাজার কেজির বেশি মাছ বিক্রি হয় ওই খামার থেকে। ক্রেতা আসছে প্রতিবেশী দেশ থেকেও।

খামারে উৎপাদিত মাছের চাহিদা ক্রমান্বয়ে বাড়ছে। সরবরাহ বিবেচনায় বাড়ানো হয়েছে, খামারের পরিধি; বাড়ানো হয়েছে কর্মীও। শুরুতে দুই ভাই কাজ করলেও, বর্তমানে এই খামারে আছেন ৬০ জন কর্মী। স্থানীয় সুপার মার্কেট, হোটেল, রেস্টুরেন্টে প্রতিদিনই মাছ বিক্রি হচ্ছে ওই খামারের মাছ।

সব ধরনের মাছের দাম স্থানীয়দের সাধ্যের মধ্যে আসবে, প্রতাশ্যা হ্যান্স ও প্যাট্রিক ওলির।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর