channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

সুপার মার্কেটে হরহামেশাই বাড়ছে প্লাস্টিক মোড়কের ব্যবহার

সুপার মার্কেটে হরহামেশাই বাড়ছে প্লাস্টিক মোড়কের ব্যবহার

ফলমূল বা সবজির সতেজতা ধরে রাখতে, সুপার মার্কেটে হরহামেশাই ব্যবহার হচ্ছে প্লাস্টিকের মোড়ক। তবে প্রতিবেদন বলছে, এতে রোধ করা যাচ্ছে না, খাদ্যপণ্যের অপচয়। ইউরোপীয় গবেষণা অনুযায়ী, খাবারের স্থায়ীত্ব বাড়ানোর বদলে, অতিরিক্ত প্লাস্টিকের ব্যাগে বাড়ছে, পরিবেশ ধ্বংসকারী বর্জ্যের পরিমাণ।

 

সুদৃশ্য প্লাস্টিকে মোড়া শাকসবজি ও ফলমূল সুপারমার্কেটের নিয়মিত দৃশ্য। সুপার শপগুলোর দাবি, প্লাস্টিকের আবরণ ব্যবহারে টাটকা থাকছে খাদ্য, বজায় থাকছে মানও। গোটা ইউরোপে বিক্রি হওয়া খাদ্যদ্রব্যের ৩৭ ভাগ বিক্রি হয় প্লাস্টিক ব্যাগে। ফ্রেন্ডস অব দ্যা আর্থ, ইউকে এবং জিরো ওয়েস্ট ইউরোপের সাম্প্রতিক গবেষণা বলছে, বর্জ্য কমাতে কাজে আসছে না, এসব প্লাস্টিক আবরণ। বরং প্রচারণা সত্ত্বেও, প্লাস্টিক বর্জ্যের পরিমাণ মাথাপিছু, ৩০ কেজি।
প্লাস্টিকের ব্যাগে খাবারের অপচয় কমে বলে দাবি করে আসছে, প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলো। তবে পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্লাস্টিকের ব্যাগের ব্যবহার বেড়েছে ৫০ ভাগ। তবে একই সময়ে বর্জ্যের পরিমাণ বেড়েছে দ্বিগুণ।
অবশ্য, প্লাস্টিকের ব্যবহার থেকে সরে আসছে লন্ডনের কিছু প্রতিষ্ঠান। সেখানে পুনরায় ব্যবহারযোগ্য কন্টেইনারে খাবার কিনছেন, ভোক্তারা।
অপচয় রোধে ২০০৬ সালে এই বিপনন সেবা চালু করি আমরা। প্লাস্টিকের বর্জ্যবিরোধী প্রচারণার কারণে মানুষ সচেতন হচ্ছে। গত ক্রিসমাস থেকে আমাদের বিক্রি বেড়েছে ৪০ ভাগ। এদিকে, প্লাস্টিক পণ্য উৎপাদনকারীরা বলছেন, খাদ্যপণ্য রক্ষায় প্রয়োজন প্লাস্টিকের মোড়ক।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর