channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আভাস এডিবি'র 

সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আভাস এডিবি'র 

প্রথমবারের মতো সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আভাস দিয়েছে ঋণদাতা সংস্থা এডিবি।

যার কারণ হিসেবে বলা হচ্ছে, আগের বছরগুলোর ধারাবাহিকতা এবং অর্থনীতির নানা সূচকের শক্ত অবস্থান। আর এই ধারা অব্যাহত থাকলে পরের বছর তা ছাড়িয়ে যাবে সোয়া সাতের ঘর। তবে এক্ষেত্রে ব্যাংক খাতের সুশাসন, কর্মসংস্থান বৃদ্ধি এবং রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার পরামর্শ দিয়েছে তারা। বুধবার এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক অবস্থা জানাতে গিয়ে বাংলাদেশ নিয়ে এ পর্যক্ষেণ তুলে ধরা হয়। 

অর্থবছরের তিন প্রান্তিক শেষ হলেই প্রবৃদ্ধি অর্জন নিয়ে শুরু হয় নানা হিসাব নিকাশ। সরকার থেকে শুরু করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান কিংবা বিদেশি সংস্থাগুলো এ নিয়ে আলাদা পর্যবেক্ষণ তুলে ধরে। সরকার এবং বিশ্বব্যাংকের পর এবার প্রক্ষেপণ জানালো ঋণদাতা সংস্থা এডিবি। সংস্থাটি আশা করছে, ২০১৭-১৮ অর্থবছরে দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। যার কারণ হিসেবে বলা হয়, আগের বছরগুলোর ধারাবাহিকতা এবং নানা সূচকের ইতিবাচক অবস্থান।

এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক অবস্থা জানাতে গিয়ে সংস্থাটি জানায়, বাংলাদেশের জন্য সামনের দিনগুলোতেও উঁকি দিচ্ছে নতুন সম্ভাবনা। কারণ, সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল আছে দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রণে রাখা গেছে মূল্যস্ফীতিও। এছাড়া, আসছে বছরগুলোতে বাড়তে পারে রফতানি এবং প্রবাসী আয়ও। তবে এটি ধরে রাখতে নানামুখী চ্যালেঞ্জের কথাও বলছে সংস্থাটি। বিশেষ করে, কর্মসংস্থান এবং পোশাক খাতে দক্ষতা বাড়ানো, ব্যাংক খাতে সুশাসন এবং সর্বোপরি রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার পরামর্শ তাদের। এই ধারাবাহিকতা থাকলে পরের অর্থবছরের প্রবৃদ্ধি ছাড়িয়ে যেতে পারে সোয়া সাত শতাংশ- এমন আভাসও দিয়েছে সংস্থাটি। যা এশিয়ার অন্য যে কোনো দেশগুলোর চেয়ে ভালো।

 

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর