channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

১০০ স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে কাজ করছে মোদির সরকার

১০০ স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে কাজ করছে মোদির সরকার

ভারতজুড়ে ১শ স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে কাজ করছে মোদির সরকার। নবায়নযোগ্য জ্বালানি, স্বয়ংক্রিয় ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা, আন্তর্জাতিক বিমানবন্দরসহ আধুনিক জীবনের সব সুবিধা থাকবে এসব শহরে। আর কর্মমুখর এসব স্মার্ট সিটি থেকেই উন্নত বিশ্বের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামবে দেশটি। তবে, অর্থনৈতিক বৈষম্যের কারণে সমালোচনার মুখে পড়েছে এসব প্রকল্প।

 

মাগারপাত্তা। ভারতের মহারাষ্ট্রে ৬শ একর জমির ওপর নির্মিত এক স্মার্ট সিটি। অত্যাধুনিক এ শহর থেকে বিশ্বজুড়েই সেবা দিয়ে থাকেন প্রযুক্তিকর্মীরা। সুদৃশ্য এসব অট্টালিকার জায়গায় ১৫ বছর আগেও ছিল কৃষিজমি। তবে বেসরকারি বিনিয়োগে গড়ে উঠেছে নিরাপদ, পরিচ্ছন্ন ও কর্মমুখর নগরজীবন। শুধু কর্মক্ষেত্রই নয়, উন্নত জীবনের স্বাদ পেতেও এখানে বসত গড়েছেন অনেকে। এখানে ছিল আমার আখের ক্ষেত। আর এখন সবই শহর। ২৬টি আইটি পার্কে কাজ করছে অসংখ্য মানুষ।
গোটা ভারতে মাগারপাত্তার মতো ১শ স্মার্ট সিটি গড়ার স্বপ্ন দেখিয়েছেন নরেন্দ্র মোদি। কিউ না হামারা দেশ মে, শ নয়া শহর বানে। আধুনিক শহর বানে। স্মার্ট সিটি বানে।
বর্তমানে ভারতে চলছে ৮টি স্মার্ট সিটির নির্মাণকাজ। যার একটি হচ্ছে গুজরাটের ধোলেরা ড্রিম সিটি। নবায়নযোগ্য জ্বালানি, স্বয়ংক্রিয় ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা ও আন্তর্জাতিক বিমানবন্দর নিয়ে উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় নামবে এ শহর। তবে সরকারি জমি অধিগ্রহণে বাঁধ সেঁধেছেন অনেক গ্রামীণ কৃষক পরিবার।
কৃষিকাজের বিকল্প আমাদের জানা নেই। জমি হারালে আমরা সব হারাবো। টাকার বিনিময়ে এই ক্ষতি পূরণ হবে না। সমালোচকরা বলছেন, ভারতের দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে কোনো কাজেই আসছে না এসব স্মার্ট সিটি। বরং অপরিকল্পিতভাবে জমি বিক্রির অর্থ হারিয়ে ভূমিহীন দিনমজুরে পরিণত হয়েছেন কেউ কেউ। বেসরকারিভাবে পরিচালিত হওয়ায় মাগারপাত্তার সর্বত্রই পুঁজিবাদের ছায়া। ফলে নিম্ন আয়ের মানুষের কাছে স্মার্ট সিটির অপর নাম ইউটোপিয়া বা কল্পরাজ্য।

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর