বিদ্যুৎ উৎপাদনে পরিবেশবান্ধব জ্বালানির অনিশ্চয়তায় বাংলাদেশ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজিতে কম দামে বিদ্যুৎ আর পরিবেশ বান্ধব জ্বালানির ব্যবহার নিশ্চিতের কথা থাকলেও, সে পথে হাঁটতে পারছে না বাংলাদেশ। কারণ, বিদ্যুতের বড় নির্ভরতা হয়ে যাচ্ছে কয়লা; যা বিশ্বব্যাপী পরিবেশ ইস্যুতে বিতর্কিত। সেই সাথে আমদানি করা জ্বালানির কারণে ভবিষ্যতে দামও বাড়ছে কয়েকগুণ। বিশেষজ্ঞরা বলছেন, সরকারের মূল লক্ষ্য এখন যে কোনো মূল্যে বিদ্যুৎ উৎপাদন। যা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। 

 

এক সময়ের কৃষি নির্ভর বাংলাদেশ এখন শিল্পায়নের সোনালী যুগে। যার পেছনে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে বিদ্যুৎ। কিন্তু, চাহিদার সাথে পাল্লা দিতে গিয়ে, উৎপাদনে এসে ধরে রাখা যায়নি জ্বালানির গুণগত মিশ্রণ। সেই বাস্তবতায় দাঁড়িয়ে, বছর দুয়েক আগে সই করা হয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায়। যেখানে, সাত নম্বর লক্ষ্য অনুযায়ী, ২০৩০ সাল নাগাদ সবার ঘরে দিতে হবে নিরচ্ছিন্ন বিদ্যুৎ। নিশ্চিত করতে হবে পরিবেশবান্ধব জ্বালানি; যা আবার থাকতে হবে সবার ক্রয় ক্ষমতার মধ্যে। 

এসডিজির লক্ষ্য ও অভীষ্টগুলো বাস্তবায়নে এরই মধ্যে খসড়া প্রায় চূড়ান্ত করা হয়েছে গেলো বছর। যেখানে, ওই সময় পর্যন্ত সরকারি বেসরকারি মিলিয়ে বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা আনার পরিকল্পনা রয়েছে ৭২টি। এর মধ্যে কাজ চলছে ২৩টির, টেন্ডারে ২২টি এবং পরিকল্পনায় আছে ২৭টি কেন্দ্র। যাতে জ্বালানির ক্ষেত্রে বড় নির্ভরতা রাখা হয়েছে কয়লা এবং আমদানি করা এলএনজিতে।

ওই পরিকল্পনা বাস্তবায়নে বর্তমানে থাকা তিন শতাংশ কয়লা বিদ্যুৎ উৎপাদনের অংশ নিতে হচ্ছে প্রায় পঞ্চাশ শতাংশে। অথচ, এসডিজির অন্যতম প্রধান শর্ত হলো, পরিবেশ বান্ধব এবং নিরাপদ জ্বালানির ব্যবহার নিশ্চিত করা। আরো বড় সমস্যা হচ্ছে, সবার জন্য কেনার উপযোগী বিদ্যুৎ উৎপাদনের কথা বলা হলেও, সরকারি পরিকল্পনায় ২০৩০ পর্যন্ত আমদানি করা জ্বালানি ব্যবহার করতে গেলে, দাম বাড়বে কয়েকগুণ। বাড়তি চাপ পড়বে, ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ বিদেশ থেকে কিনে এনে বিতরণ করা হলে।

এসডিজি বাস্তবায়নে মাথায় রাখা হয়েছে আরো ত্রিশ হাজার গ্রামে বিদ্যুৎ দেয়া। একই সাথে, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থাকে উন্নত করা। তবে, ঘুরে ফিরে আবারো দুশ্চিন্তা, বড় অঙ্কের বিনিয়োগ নিয়ে।

 

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save