channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ

এবার গৃহস্থালী বর্জ্য থেকেই বিদ্যুৎ উৎপাদন করবে সরকার। এজন্য বিদ্যুৎকেন্দ্র হচ্ছে চট্টগ্রামে। জ্বালানি প্রতিমন্ত্রী জানিয়েছেন, এজন্য আগামী মাসেই সিটি করপোরেশনের সাথে চুক্তি হবে। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যেখানে হিমশিম খেতে হচ্ছে সেখানে এমন উদ্যোগে বেশ খুশি সিটি মেয়র। আর বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশবান্ধব করে গড়ে তুলতে পারলে বর্জ্যই হয়ে উঠবে সম্ভাবনার নাম। 

ময়লা আবর্জনা বা বর্জ্য। বন্দরনগরী চট্টগ্রামের অন্যতম প্রধান সমস্যার নাম। বিভিন্ন বাসাবাড়ি, দোকানপাট আর ব্যবসা প্রতিষ্ঠান থেকে যে বিপুল পরিমান বর্জ্য তৈরী হয়, তা উন্মুক্ত স্থানে রাখার কারণে দুর্গন্ধ ছড়িয়ে নষ্ট হচ্ছে আশপাশের পরিবেশ। তবে এই বর্জ্য সবার মাথাব্যথার কারন হলেও এখন তা হয়ে উঠছে নতুন সম্ভাবনা। কেননা, বর্জ্য বা ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা ভাবছে সরকার। যার একটি কেন্দ্র হতে যাচ্ছে বন্দরনগরী চট্টগ্রামে।  

এই উদ্যোগ বাস্তবায়নে প্রস্তুত সিটি কর্পোরেশনও। মেয়র বলছেন, বিপুল বর্জ্য থেকে মুক্তি এবং তা দিয়ে বিদ্যুৎ উৎপাদন হলে তা হবে উপরি পাওনা। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এক্ষেত্রে উন্নত বিশ্বের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে বাংলাদেশ। তাছাড়া পরিবেশগত বিষয়গুলোকে বিবেচনায় আনার পরামর্শ তাদের। সিটি কর্পোরেশনের হিসাবে, চট্টগ্রাম নগরীতে প্রতিদিন প্রায় দুই হাজার টন বর্জ্য তৈরী হয়। 

 

 

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর