মোবাইল ফোন ইন্টারনেট: কাজের গতি বাড়লেও দাম ও স্পিড নিয়ে অভিযোগ

পাঁচ বছরে দেশে মোবাইল ফোন ইন্টারনেটের গ্রাহক বেড়েছে ৭ কোটি ৯ লাখেরও বেশি। আর সিম ব্যবহারকারী বেড়েছে প্রায় সাড়ে চার কোটি। এই পরিবর্তন কাজের গতি বাড়ালেও এখনও দাম ও স্পিড নিয়ে রয়েছে গ্রাহকদের নানা অভিযোগ। যদিও মোবাইল ফোন অপারেটরদের দাবি, অনেক দেশের তুলনায় দাম কম।

একবিংশ শতাব্দির শুরুর দিকেও মানুষের কাছে মোবাইল ফোন ছিল আশ্চর্যের এক বিষয়। তবে সময়ের পরিক্রমায় এখন তা বেশির ভাগ মানুষেরই হাতের কাছে। আর এ সংখ্যা দিন দিনই বাড়ছে। শুধু মোবাইল ফোনে কথা বলা নয়; বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীরও সংখ্যাও। 

তথ্য-প্রযুক্তির এই আমূল পরিবর্তন সহজ করে দিয়েছে মানুষের জীবনযাপনকে। বলা যায়, হাতের মুঠোয় পুরো পৃথিবী। তথ্য-প্রযুক্তির এই ব্যাপ্তি বিভিন্ন শ্রেনীর মানুষের মাঝে ছড়িয়ে গেলেও তরুণ-তরুণীদের মাঝেই এর ব্যবহার বেশি।

বিটিআরসি'র সর্বশেষ তথ্যমতে, দেশে এখন মোবাইল সিমের গ্রাহক প্রায় ১৪ কোটি। অর্থাৎ ৫ বছরে বেড়েছে প্রায় সাড়ে চার কোটি গ্রাহক। আর গেল আগস্টেই বেড়েছে প্রায় ১৯ লাখের বেশি। এদিকে দেশে এখন মোট ইন্টারনেটের গ্রাহক প্রায় ৭ কোটি ৭০ লাখ, যার মধ্যে মোবাইল সিমের ইন্টারনেটের গ্রাহক ৭ কোটি ১০ লাখ। অর্থাৎ, গেল ৫ বছরে এর গ্রাহক বেড়েছে প্রায় ৭ কোটি ৯ লাখ ৭২ হাজার।

আগের চেয়ে ইন্টারনেট সেবার মান উন্নত হলেও এখনও এর স্পীড ও দাম নিয়ে গ্রাহকদের রয়েছে বেশ কিছু অভিযোগ।

মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠানের এই কর্মকর্তার দাবি, পাশ্ববর্তী দেশগুলোর তুলনায় বাংলাদেশে ইন্টারনেটের দাম কিছুটা কম। তবে, প্রযুক্তিগত বেশ কিছু জায়গায় আরো ইতিবাচক পরিবর্তন প্রয়োজন বলেও মনে করেন তিনি।

এদিকে বড় পরিসরে কাজের জন্য ইন্টারনেট সেবার আর একটি মাধ্যম ব্রডব্যান্ড। গেল কয়েকবছরে এর ব্যবহার বাড়লেও মোবাইল ইন্টারনেট গ্রাহকের তুলনায় তা খুবই নগণ্য। আইএসপি'র তথ্যমতে, বর্তমানে এর গ্রাহক প্রায় ৬০ লাখ। তবে, ব্রডব্যান্ড ব্যবসায়িরা মনে করেন, মোবাইল ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির কোন নেতিবাচক প্রভাব এখানে নেই।

সংশ্লিষ্টরা মনে করেন, মোবাইল সিম ও ইন্টারনেটের প্রবৃদ্ধির টেকসই ধারা বজায় রাখতে দরকার সরকারি ও বেসরকারি খাতের কার্যকর পদক্ষেপ।

Last modified on 19-10-2017 12:09:06 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save