Saturday, September 23, 2017

এক বছরে ব্যাংকখাতের নিট মুনাফা কমেছে ৮৯৬ কোটি টাকা

এক বছরের ব্যবধানে ব্যাংকখাতের নিট মুনাফা কমেছে ৮৯৬ কোটি টাকা।বাংলাদেশ ব্যাংকের সবশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। ব্যাংকাররা বলছেন, খেলাপি ঋণের বিপরীতে মূলধন সংরক্ষণ করতে গিয়ে নিট মুনাফার অবনতি হয়েছে।আর বিশ্লেষকরা বলছেন, ঋণ দেয়া নিয়ে অসুস্থ প্রতিযোগিতার কারণেই এমন পরিণতি। ভবিষ্যতের বিপর্যয় ঠেকাতে ব্যাংক ঋণের গুণগত মানের বিষয়ে এখনই কেন্দ্রীয় ব্যাংকের সতর্ক হওয়া উচিত মনে করছেন তারা।

বেসরকারি ফার্মার্স ব্যাংক লিমিটেড। যাত্রা শুরুর ৫ বছর না পেরুতেই ব্যাংকটি মুনাফার পরিবর্তে ১৩ কোটি টাকারও বেশি নিট লোকসান করেছে। আর এমনটা হয়েছে ব্যাংকটির খেলাপি ঋণের বিপরীতে প্রায় ৩৮ কোটি টাকা মূলধন সংরক্ষণ করার কারণেই। শুধু তাই নয়, কু-ঋণের কারণে ব্যাংকটির সম্পদ ও মূলধণের বিপরীথে আয় দুটোই কমেছে। একই অবস্থা, সোনালী, কৃষি, বাংলাদেশ কমার্স ও আইসিবি ইসলামিক ব্যাংকের।

সরকারি ও বেসরকারি এমন কিছু ব্যাংকের কু-ঋণ বেড়ে যাওয়ায় জুন শেষে গত বছরের তুলনায় সার্বিকভাবে ব্যাংকখাতের নিট মুনাফা কমেছে ৮৯৬ কোটি টাকা।

কিছু ব্যাংক ব্যাপক মুনাফাও করেছে। মূলধনের ১০ শতাংশের বেশি মুনাফা করেছে ১৩টি ব্যাংক। এদের মধ্যে ১৫ শতাংশের বেশি মুনাফা করেছে ব্র্যাক, মিডল্যান্ড ইউনিয়ন ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। আর নিট মুনাফা নেতিবাচক হয়ে পড়েছে ৭টি ব্যাংকের।

উচ্চ প্রবৃদ্ধির সময়ে ব্যাংকখাতের মুনাফার নেতিবাচক প্রবৃদ্ধি অপ্রত্যাশিত বলে মনে করেন এই বিশ্লেষক।

যথাসময়ে সতর্ক দৃষ্টি না দিলে ভবিষ্যতে এই ব্যাংক মুনাফার নেতিবাচক প্রবৃদ্ধি গোটা অর্থনীতিতে বিপর্যয় ডেকে আনতে পারে বলে তিনি মনে করেন।


Last modified on 12-09-2017 09:03:53 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save