channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

খাতুনগঞ্জে লাগামহীন পেঁয়াজের দাম

খাতুনগঞ্জে লাগামহীন পেঁয়াজের দাম

চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারীর বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। গত দুই সপ্তাহে এই বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি। পাইকারী বিক্রেতারা বলছেন,পেঁয়াজের মূল রপ্তানিকারক দেশ ভারতে দাম বেড়ে যাওয়ায় এমন অস্থিরতা পেঁয়াজের বাজার। তাদের মতে, বিকল্প উৎস থেকে আমদানির ব্যবস্থা করা না হলে কোরবানীর আগে আরো বাড়বে পেঁয়াজের দাম। এদিকে দাম বেড়েছে রসুন ও আদার পাইকারী দামও। এজন্য বিক্রেতারা দুষছেন চাহিদার তুলনায় কম আমদানিকে।

বন্দর নগরীর বড় পাইকারী বাজার খাতুনগঞ্জে এখন সবচেয়ে আলোচনায় থাকা পণ্যটির নাম পেঁয়াজ। কারণ, গত দুই সপ্তাহ ধরেই উর্ধ্বমুখী এই পণ্যটির দাম।

গত মাসের শেষদিকে এখানে প্রতিকেজি পেঁয়াজ পাইকারী বিক্রি হয় ১৮ থেকে ২২ টাকায়। সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৮ টাকায়। হঠাৎ করে এভাবে বাজার অস্থির হওয়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে ভারত থেকে আমদানি কমেছে। যা আসছে তারও দাম বেশি।

পাইকারী বিক্রেতাদের দাবি, দ্রুত অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ না নিলে কোরবানীর আগে আরো বাড়বে এই পণ্যটির দাম।

এদিকে, পেঁয়াজের মতোই পাইকারী বাজারে বেড়েছে রসুন ও আদার দাম । সপ্তাহের ব্যবধানে এই বাজারে চীন থেকে আমদানি করা রসুন ও আদার দাম বেড়েছে কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা। এখানেও অজুহাত, সরবরাহ কম।

খাতুনগঞ্জের পাইকারী বাজারে প্রতিদিন ১৬০ থেকে ১৭০ টন পেঁয়াজের চাহিদা আছে। আর আদা-রসুন বিক্রি হয় প্রায় ৩০ টন।


সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর